ভারতে পড়ার সুযোগ পেলো চট্টগ্রামের ৭৭ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক »

বাংলাদেশ-ভারত মধ্যকার সর্ম্পকের ৫০ বছর পূর্তিতে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)’র বৃত্তি পেয়েছে চট্টগ্রামের ৭৭ জন শিক্ষার্থী। তারা ভারতের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ¯œাতক, ¯œাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রি লাভ করতে যাবেন।

গতকাল মঙ্গলবার থিয়েটার ইনস্টিটিউট হলে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিতিতে এসব শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। এ সময় প্রধান অতিথির বক্তব্য শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা তাদের যোগ্যতায় এ বৃত্তি লাভ করেছেন। বর্তমানে এশিয়ার শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার আদর্শ ভারত। নেপাল, ভুটানসহ বেশ কয়েক দেশের শিক্ষার্থীরা ভারতে উচ্চশিক্ষা লাভ করছে।

তিনি আরও বলেন, ইউরোপ আমেরিকার উচ্চশিক্ষাকে লাভজনক খাত হিসেবে দেখা হয়। আমাদের অনেক শিক্ষার্থী বিপুল অর্থ ব্যয় করে সেখানে পাড়ি জমান। পরে তারা আর দেশে ফিরে আসেন না। কিন্ত প্রতিবেশী দেশ ভারতের সাথে আমােেদর সংস্কৃতির মিল রয়েছে। যেটি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার কার্যক্রমকে আরও ত্বরান্বিত করে। তিনি শিক্ষার্থীদের সে দেশের ডিগ্রি লাভ করে বাংলাদেশের সংস্কৃতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদান রাখার আহ্বান জানান ।

সভায় চট্টগ্রাম ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন আইসিসিআর ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় শিক্ষার্থীরা যাতে ভারতের পরিবেশের সাথে সহজে মিশে যেতে পারে সেজন্য নানা অভিজ্ঞতা তুলে ধরেন। উল্লেখ্য, ২০২১ সালের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরে এলে শিক্ষার্থীদের জন্য এক হাজার শিক্ষাবৃত্তির ঘোষণা দেন। আইসিসিআরের অধীনে পাঁচশ ও আইটিসির অধীনে পাঁচশ আসন নির্ধারণ করা হয়। এবার আইসিসিআরের অধীনে চট্টগ্রামের ৭৭ জন শিক্ষার্থী এ বৃত্তি পেলো।