ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘কিলতান’ চট্টগ্রাম বন্দরে

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম বন্দরে ভিড়লো ১১০ মিটার লম্বা ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আইএনএস কিলতান’। ২০ জন কর্মকর্তা, ১৭১ নাবিক এবং ৫ অসামরিক সদস্য নিয়ে জাহাজটি বাংলাদেশের জলসীমানায় আসে। এসময় বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘আবু বকর’ আইএনএস কিলতানকে স্বাগত জানায়। ভারতীয় এ জাহাজটি চারদিনের শুভেচ্ছা সফর শেষ করে ২২ জুন বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে বলে জানা যায়।

গতকাল সোমবার চট্টগ্রাম বন্দর জেটিতে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন ফয়েজ ভারতীয় জাহাজটিকে স্বাগত জানান।

তথ্যটি নিশ্চিত করে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক সাইদা তাপসী রাবেয়া লোপা জানান, বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে ভারতীয় নৌবাহিনীর আইএনএস কিলতানকে স্বাগত জানায়। বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনের প্রতিনিধিসহ নৌবাহিনীর কর্মকর্তারা জাহাজটিকে স্বাগত জানাতে যান। জাহাজটি বাংলাদেশ সফরের মধ্য দিয়ে দুই দেশের নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, বাংলাদেশে অবস্থানকালে ভারতীয় জাহাজটির অধিনায়ক কমান্ডার আরজিত পান্ডে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট এবং চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফররত জাহাজটির কর্মকর্তা এবং নাবিকরা বানৌজা ঈসাখান, বাংলাদেশ নেভাল একাডেমি, ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) পরিদর্শন করবেন। এছাড়া নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত ‘আশার আলো’ স্কুল এবং চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন।

২১ জুন বিশ্ব ইয়োগা দিবস উপলক্ষে চট্টগ্রাম বন্দর জেটিতে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের সমুদ্রে থাকা অবস্থায় ইয়োগা চর্চার উপকারিতা সম্পর্কে আলোচনার পাশাপাশি ইয়োগার মাধ্যমে কীভাবে নিজের স্বাস্থ্য ঠিক রাখা যায় তার ওপর প্রয়োগিকভাবে অনুশীলন অনুষ্ঠিত হবে। এ ইয়োগা অনুশীলনে ভারতীয় হাইকমিশনারসহ সশস্ত্র বাহিনীর সদস্য এবং বিভিন্ন পেশার মানুষ উপস্থিত থাকবেন।