বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে দক্ষতা অর্জনের বিকল্প নেই

আইকিউএসি’র কর্মশালায় চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দের জন্য ‘বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা গতকাল সকাল ১০ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালা উদ্বোধন করেন এবং ভাষণ দেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। কর্মশালায় সভাপতিত্ব করেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন। উপাচার্য তাঁর ভাষণে বলেন, বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ আলোকিত মানুষ গড়ার কারিগর। তাঁদের নিজেদের জ্ঞান-গবেষণাকে অধিকতর সমৃদ্ধ করতে এবং কর্মক্ষেত্রের বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি দূর করতে এ ধরণের কর্মশালায় অংশগ্রহণ অত্যন্ত জরুরি। এ কর্মশালায় পারস্পরিক ধারণা বিনিময় ও জ্ঞানের আদান-প্রদানের ফলে অংশগ্রহণকারীদের নিজেদের জ্ঞান ভা-ার অধিকতর সমৃদ্ধ হবে।
উপাচার্য বলেন, শিক্ষা ব্যবস্থাকে অধিকতর মানসম্মত স্তরে উন্নীত করতে হলে একাডেমিক কার্যক্রমকে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার মাধ্যমে নির্ধারিত উন্নয়ন কাঠামোর আওতায় নিয়ে আসতে হবে।
বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে অধিকতর দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই বলে উপাচার্য অভিমত ব্যক্ত করেন।
আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরীর সঞ্চালনায় এ কর্মশালায় আরও বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস. এম. মনিরুল হাসান এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলী। এতে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক।
কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি এবং ইনস্টিটিউটের ৫৪ জন পরিচালকবৃন্দ অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি