বাড়লো তেল-চিনির দাম

রোববার থেকে বাড়ছে ওএমএসের আটার দাম

সুপ্রভাত ডেস্ক »

তেল ও চিনির দাম লিটার ও কেজিতে ১২ টাকা করে বাড়লো। সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১২ টাকা বাড়িয়ে ১৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে কেজিতে চিনির দাম ১২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১০৭ টাকা। গতকাল বৃহস্পতিবার থেকেই সয়াবিন ও চিনির নতুন এই দাম কার্যকর হবে। সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বাংলাট্রিবিউনের।

তিনি বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয় তেলের দাম লিটারে ১২ টাকা ও চিনির দাম কেজিতে ১২ টাকা বাড়িয়েছে। আমাদের মৌখিকভাবে বিষয়টি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। আজ (বৃহস্পতিবার) থেকেই এই দাম কার্যকর হবে।’

এর আগে দাম কমার মাত্র এক মাসের মাথায় বোতলজাত ও খোলা সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা করে বাড়ানোর প্রস্তাব করেছিল বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

রোববার থেকে বাড়ছে ওএমএসের আটার দাম
সরকার ওএমএস (খোলা বাজারে বিক্রি) কার্যক্রমের আওতায় বিক্রি হওয়া আটার দাম কেজিতে ৬ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২০ নভেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে জানা গেছে।

এ সিদ্ধান্ত কার্যকর করার জন্য বুধবার (১৬ নভেম্বর) মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে। ওএমএস কার্যক্রমে বিক্রি করা খোলা ও প্যাকেট আটার মূল্য পুনর্র্নিধারণ করে এ চিঠি পাঠানো হয়। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, খোলা আটার দাম প্রতি কেজিতে ৬ টাকা ও প্যাকেট আটার দাম কেজিতে সাড়ে ৪ টাকা বাড়ানো হচ্ছে।

আগামী রোববার (২০ নভেম্বর) থেকে খাদ্য অধিদফতরের পরিচালনায় ওএমএস কার্যক্রমের আওতায় প্রতি কেজি খোলা আটা ভোক্তা পর্যায়ে ২৪ টাকায় বিক্রি হবে। এখন প্রতি কেজি খোলা আটা ১৮ টাকা দরে বিক্রি হচ্ছে। অপরদিকে প্যাকেটের আটা প্রতি কেজিতে সাড়ে ৪ টাকা বাড়িয়ে দুই কেজি প্যাকেটের আটা বিক্রি হবে ৫৫ টাকা দরে, যা এখন বিক্রি হচ্ছে ৪৬ টাকা দরে।