বাংলাদেশসহ বিদেশের মাটিতে সামরিক ঘাঁটি নির্মাণ করবে না চীন: রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং

সুপ্রভাত ডেস্ক »

চীন রাশিয়ার পক্ষ নিচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আসলে বিষয়টি ঠিক নয়, রাশিয়া এবং ইউক্রেন উভয়ই আমাদের বন্ধু রাষ্ট্র।’

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, বাংলাদেশসহ  অন্য দেশে কোনো সামরিক ঘাঁটি নির্মাণ করবে না চীন।

‘বাংলাদেশে মিসাইল তৈরির কারখানা তৈরি করছে চীন, উদ্বিগ্ন ভারত’ জাপানি সংবাদমাধ্যম ‘নিক্কেই এশিয়া’য় প্রকাশিত এমন প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ মন্তব্য করেন।

প্রতিবেদনটিতে বলা হয়, ২০১১ সালে বাংলাদেশকে যে সারফেস টু এয়ার মিসাইল দিয়েছে, তা রক্ষণাবেক্ষণে চীন এমন ব্যবস্থা তৈরি করছে, যাকে ‘হাব’ হিসেবে বিবেচনা করা যায়।

লি জিমিং বলেন, ইউক্রেন যুদ্ধে চীন রাশিয়ার পক্ষ নিচ্ছে না, বরং বেইজিং আলোচনার মাধ্যমে সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায়।

চীন রাশিয়ার পক্ষ নিচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আসলে বিষয়টি ঠিক নয়, রাশিয়া এবং ইউক্রেন উভয়ই আমাদের বন্ধু রাষ্ট্র।’

এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের বক্তব্য উল্লেখ করে চীনা রাষ্ট্রদূত বলেন, এ ইস্যুতে বাংলাদেশ শান্তি চায় এবং চীনও ঠিক একই বিষয় চায়।

রোববার (১৩ মার্চ) চীনাস্থ দূতাবাস আয়োজিত প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ‘স্প্রিং ডায়লগ উইথ চায়না’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ।

এসময় বাংলাদেশ-চীন সম্পর্ক, রোহিঙ্গা সংকট, অবকাঠামো, বাণিজ্য ও বিনিয়োগ, কোয়াড, ইন্দো-প্যাসিফিক কৌশল এবং তাইওয়ান পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে রাষ্ট্রদূত কথা বলেন।

সূত্র : টিবিএস