বর্তমান বিশ্বে টিকতে বিজ্ঞানমনস্ক জাতি গঠন জরুরি

‘আইপিএসসি অলিম্পিয়াড-২০২২’
এর পুরস্কার বিতরণ

ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম কর্তৃক আয়োজিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, ঢাকার নির্দেশনায় গতকাল রোববার বিকাল ৩টায় দুই দিন ব্যাপী ‘আইপিএসসি অলিম্পিয়াড-২০২২’ এর সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ সম্পন্ন হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। তিনি বলেন, বর্তমান বিশে^ টিকে থাকতে বিজ্ঞানমনস্ক জাতি গঠন করা খুবই জরুরি। এই অলিম্পিয়াড বিজ্ঞানমনস্ক প্রজন্ম গঠনে ভূমিকা রাখবে বলে আমি বিশ^াস করি।
কোরআন তেলাওয়াত এর মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘আইপিএসসি অলিম্পিয়াড-২০২২’ এর আহ্বায়ক ও এ প্রতিষ্ঠানের রসায়ন বিভাগের অধ্যাপক মো. রশিদুন্নবী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল (অব.) মোহাম্মদ মইনুল ইসলাম চৌধুরী। তিনি বলেন ‘আইপিএসসি অলিম্পিয়াড-২০২২’ এর মাধ্যমে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে প্রমাণ করেছে যে, করোনা পরবর্তীতে তারা আবার স্বাভাবিক ছাত্রজীবনে ফিরে এসেছে। তিনি যারা এ অনুষ্ঠানকে সার্থক করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিচারক প্যানেলের প্রধান চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. মনির উদ্দিন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিচারক প্যানেলের সদস্য চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. একেএম মাঈনুল হক মিয়াজী, গণিত বিভাগের প্রফেসর মুহাম্মদ ফোরকান, উপাধ্যক্ষ আহমেদ শাহীন আল রাজী, প্রতিষ্ঠানের জি.বি সদস্য মো. দিদারুল আলম, মো. নুরনবীসহ অত্র প্রতিষ্ঠানের ও আমন্ত্রিত প্রতিষ্ঠানসমূহের অধ্যক্ষ, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী।
‘আইপিএসসি অলিম্পিয়াড-২০২২’ এর যুগ্ম-আহ্বায়কের দায়িত্ব পালন করেন অধ্যাপক মঈন উদ্দিন আহমদ। সদস্য সচিবের দায়িত্ব পালন করেন সিনিয়র শিক্ষক তুষার কান্তি নাথ।
অনুষ্ঠানের শেষ পর্বে বিজ্ঞান ও আইসিটি প্রজেক্ট, বিজ্ঞান বিষয়ক কুইজ, বিজ্ঞান বিষয়ক সেমিনার ও বক্তৃতা, বিজ্ঞান অলিম্পিয়াড ইত্যাদি ইভেন্টস এ চূড়ান্ত বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে চারুকারু শিল্প প্রর্দশিত হয়।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রভাষক কানিজ ফাতেমা, সিনিয়র শিক্ষক কানিজ ফাতেমা ও সহকারী শিক্ষক জুয়েল চৌধুরী। বিজ্ঞপ্তি