বন্ধ হলো দূরপাল্লার গণপরিবহন

হঠাৎ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক »
নগরীতে করোনা সংক্রমের হার বেড়ে যাওয়ায় আবারো অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে চট্টগ্রাম থেকে ঢাকাগামী ও দূরপাল্লার সকল গণপরিবহন। তবে অর্ধেক যাত্রী বহন করে ও স্বাস্থ্যবিধি শতভাগ মেনে চলবে আন্তঃজেলা পরিবহন।
নগরীর দূরপাল্লার বাসস্ট্যান্ড অলংকার, এ কে খান, বিআরটিসি ও কদমতলী থেকে মূলত ছেড়ে যায় ঢাকাগামী ও দূরপাল্লার সকল গণপরিবহন।
সরেজমিনে নগরীর অলংকার মোড়ে দেখা গেছে, ঢাকাগামী ও দূরপাল্লার গণপরিবহনের টিকেট কাউন্টারে দেখা যায় শুনশান নিরবতা।
অলংকার মোড়ের এস আলম কাউন্টারের টিকেট বিক্রেতা মো. কাইয়ুম বলেন, হঠাৎ সিদ্ধান্তে বন্ধ করে দেওয়া হয়েছে দূরপাল্লার সকল পরিবহন। এতে করে একদিকে যেমন ক্ষতির সম্মুখীন হতে হয়েছে, অন্যদিকে পড়তে হয়েছেন চরম ভোগান্তিতে। অগ্রিম অনেক টিকেট বিক্রি হয়ে গেছে। ফলে যাত্রীদের ফেরত দিতে হয়েছে ভাড়ার টাকা।
তবে দূরপাল্লার মধ্যে শুধুমাত্র কুমিল্লা পর্যন্ত চলছে সৌদিয়া পরিবহন। অর্ধেক যাত্রী বহন করে সরকারি নির্দেশনা মোতাবেক ৬০ শতাংশ বর্ধিত ভাড়া দিয়ে চলছে পরিবহন।
নগরীর একেখান মোড়ে ঢাকার যাত্রী মো. শহীদ উল্লাহ বলেন, গত দুইদিন আগে ঢাকায় যাওয়ার জন্য টিকেট ক্রয় করি। সকালে কাউন্টারে আসতেই কাউন্টার থেকে বলা হয় হঠাৎ সরকারি নিদের্শনা আসছে দূরপাল্লার গণপরিবহন বন্ধের ব্যাপারে। এখন পড়তে হয়েছে চরম ভোগান্তিতে। কিভাবে এখন ঢাকায় যাবেন এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, যেহেতু সরাসরি ঢাকায় যাওয়ার কোন সুযোগ নেই তাই কুমিল্লা পর্যন্ত গিয়ে আবার ওইখান থেকে ভেঙ্গে ভেঙ্গে ঢাকায় যেতে হবে।
তবে কিছু যাত্রীর দেখা মেলে আন্তঃজেলা বাস কাউন্টারগুলোতে, টিকেট ক্রয়ের হাকডাক ছাড়ছেন টিকেট বিক্রেতারা।
অলংকার মোড়ের স্টার লাইন কাউন্টারের টিকেট বিক্রেতা কামাল উদ্দিন বলেন, হঠাৎ সিদ্ধান্তে দূরপাল্লার গণপরিবহন বন্ধ হওয়াতে ভিড় বেড়েছে ও অধিক টিকেট বিক্রি হচ্ছে আন্তঃনগর টিকেট কাউন্টারগুলোতে। যাত্রীদের সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। তবে যাত্রীর সংখ্যা বাড়লে ও স্বাস্থ্যবিধি মেনেই যাত্রী বোঝাই করছি।
নগরীর প্রবেশদ্বার সিটি গেইট ট্রাফিক পুলিশ বক্সের ট্রাফিক পরিদর্শক মো. মোস্তফা আল মামুন বলেন, কোন গাড়ি যদি সরকারি আইন অমান্য করে যাত্রী বোঝাই করে ঢাকার উদ্দেশ্য যায়, সেক্ষেত্রে হাইওয়ে পুলিশ তা চেক করবে। তবে সিটি গেইট এলাকা দিয়ে কোন ঢাকামুখি গাড়ি যাতে যাত্রী বোঝাই করে চট্টগ্রামের প্রবেশমুখ দিয়ে প্রবেশ করতে না পারে সেই ব্যাপারে সজাগ দৃষ্টি রয়েছে।
ট্রাফিক পশ্চিম জোনের ডেপুটি কমিশনার তারেক আহম্মেদ বলেন, ঢাকাগামী পরিবহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমন নিষেধাজ্ঞা আসার পর বাস কাউন্টারগুলোতে খোঁজ খবর রেখেছি। টিকেট বিক্রি হচ্ছে না কাউন্টারগুলোতে। তবে সরকারিভাবে ট্রাফিক পুলিশের উপর কোন নির্দেশনা আসে সেক্ষেত্রে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে।