প্রবাল দ্বীপে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না

মতবিনিময় সভায় পর্যটন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, টেকনাফ »

‘প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের প্রকৃতিকে বাঁচিয়ে বিদেশি পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে। এতে দ্বীপবাসীর জীবন বদলে যাবে।’
গতকাল শুক্রবার সকালে কক্সবাজার টেকনাফের সেন্টমার্টিনে দ্বীপ ব্যবস্থাপনা ও সমন্বয় কেন্দ্রে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ কথা বলেন।
পর্যটন প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেক উন্নয়নের সঙ্গে স্থানীয় কর্মসংস্থান জড়িয়ে রয়েছে। তবে সবচেয়ে কষ্টের বিষয়, প্রবাল দ্বীপে প্রকৃতি ধ্বংসের পথে। তাই দ্বীপ নিয়ে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। তা অক্ষরে অক্ষের পালন করছি।
তিনি আরও বলেন, আন্তঃমন্ত্রণালয়ে সিদ্ধান্ত প্রবাল দ্বীপে আর কোনও ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। প্রবাল দ্বীপ ‘আইল্যান্ডে’ কোনোভাবে পরিবেশ ও জীববৈচিত্র্য ধ্বংস করা যাবে না। এখানে বিদেশি পর্যটকদের টানতে ইকো-ট্যুরিজম উন্নয়ন করা হবে। দ্বীপ রক্ষার পাশাপাশি বিদেশিদের টানতে স্থানীয়দের সঙ্গে নিয়ে আরও গুছিয়ে কাজ করা হবে।
কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশিদের সভাপতিত্বে প্রধানমন্ত্রী কার্যালয়ে সুপারিশ বাস্তবায়নে অংশীজনের আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন। এতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিস্ট বোর্ডের প্রধান জাবেদ আহমেদ, কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) মো. নাসিম আহমেদ প্রমুখ।