প্রথম জাতীয় চা পুরস্কারে ইস্পাহানির অনন্য অর্জন

প্রথমবারের মতো প্রবর্তিত জাতীয় চা পুরস্কার-এ দুইটি ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিলো ইস্পাহানি টি লিমিটেডের চা বাগান। বাংলাদেশের চা শিল্পে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে ‘জাতীয় চা দিবস ২০২৩’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার পায় ইস্পাহানি। ইস্পাহানি টি লিমিটেডের পক্ষ থেকে ‘শ্রমিক কল্যাণের ভিত্তিতে শ্রেষ্ঠ চা-বাগান’ ক্যাটাগরিতে পুরস্কার গ্রহণ করেছেন ইস্পাহানি গ্রুপের পরিচালক মির্জা আহমেদ ইস্পাহানি এবং ‘শ্রেষ্ঠ চা-পাতা চয়নকারী’ ক্যাটাগরিতে পুরস্কার গ্রহণ করেন ইস্পাহানির প্রধান পরিচালন কর্মকর্তা- টি এস্টেট, গোলাম মোস্তফা ও ইস্পাহানির নেপচুন চা বাগানের চা শ্রমিক ‘উপলক্ষী ত্রিপুরা’।

প্রথম বাঙালি হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘চা বোর্ড’-এর চেয়ারম্যান হিসেবে অধিষ্ঠিত হন ১৯৫৭ সালের ৪ জুন। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে ২০২১ সাল থেকে বাংলাদেশ চা বোর্ড প্রতি বছর ৪ জুন জাতীয় চা দিবস হিসেবে উদযাপন করছে। ‘৩য় জাতীয় চা দিবস’ উপলক্ষে ৪ জুন মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ চা বোর্ড।

দেশের চা-শিল্পের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ চা বোর্ডের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো ‘জাতীয় চা পুরস্কার’
দেওয়া হয় এবারের অনুষ্ঠানে। ‘শ্রমিক কল্যাণের ভিত্তিতে শ্রেষ্ঠ চা-বাগান’ হিসেবে পুরস্কার জিতে নেয় ইস্পাহানির জেরিন চা বাগান। বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির হাত থেকে ইস্পাহানির পক্ষে এ পুরস্কার গ্রহণ করেন গ্রুপের পরিচালক মির্জা আহমেদ ইস্পাহানি । এছাড়াও ‘ শ্রেষ্ঠ চা-পাতা চয়নকারী’ ক্যাটাগরিতে পুরস্কার জিতে নেন ইস্পাহানির নেপচুন চা বাগানের চা শ্রমিক ‘উপলক্ষী ত্রিপুরা’। এ পুরস্কার গ্রহণ করেন ইস্পাহানির প্রধান পরিচালন কর্মকর্তা- টি এস্টেট, গোলাম মোস্তফা ও ইস্পাহানির নেপচুন চা বাগানের চা শ্রমিক ‘উপলক্ষী ত্রিপুরা’ ।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি এমপি। বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, ইমরান আহমদ এমপি এবং উপাধ্যক্ষ ড, মো. আব্দুস শহীদ এমপি। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, তপন কান্তি ঘোষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এফ.বি.সি.সি.আই সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন, টি ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের চেয়ারম্যান শাহ্‌ মঈনুদ্দীন হাসান এবং বাংলাদেশ চা সংসদের সভাপতি কামরান টি আহমেদ। বিজ্ঞপ্তি