প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক »

প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন চট্টগ্রাম সিটি করপেরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী। এর মাধ্যমে প্রথমবারের মতো এই মর্যাদা পেলো চট্টগ্রাম সিটি করপোরেশন। এখন থেকে জাতীয় পতাকা উড়বে মেয়র রেজাউল করিমকে বহনকারী গাড়িতে। এদিকে চট্টগ্রাম সিটি কপোরেশনের মেয়রকে প্রতিমন্ত্রীর মর্যাদা দেয়া হলেও ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণের দুই মেয়রকে মন্ত্রীর পদমর্যাদা দেয়া হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশনের কাতারে রাখা হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীকে। অর্থাৎ নারায়নগঞ্জ সিটি করপোরেশনের মেয়রও প্রতিমন্ত্রী পদমর্যাদা পাবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (নির্বাহী সেল) আল মামুন মুর্শেদ স্বাক্ষরিত এক আদেশে চার সিটি করপোরেশনের মেয়রের পদমর্যাদা নির্ধারণ করা হয়।

সরকারের কাছ থেকে প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রকে এমন সম্মান দেয়ায় ধন্যবাদ জানিয়ে প্যানেল মেয়র গিয়াস উদ্দিন বলেন, ‘এটা চট্টগ্রামবাসীর জন্য সম্মানের। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়ে মূলত চট্টগ্রামবাসীকে সম্মানিত করেছেন।’

চট্টগ্রাম সিটি করপোরেশনে টানা ১৬ বছর মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন চট্টগ্রামের মানুষের অবিসংবাদিত নেতা ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী। কিন্তু সেসময় সরকারের পক্ষ থেকে মেয়র পদকে প্রতিমন্ত্রী বা মন্ত্রী পদমর্যাদায় উন্নীত করা হয়নি। মহিউদ্দিন চৌধুরীর পর বিএনপির নির্বাচিত প্রার্থী মনজুর আলম এবং পরবর্তীতে আওয়ামী লীগের আ জ ম নাছির উদ্দীন মেয়র নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরী। তিনি এই সম্মান পেলেন।