পোশাক শিল্পের রপ্তানি বাড়াতে কাস্টমের সহযোগিতা জরুরি

মতবিনিময় সভায় বিজিএমইএ নেতৃবৃন্দ

তৈরী পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রমে বিদ্যমান জটিলতা নিরসনের লক্ষ্যে ৭ ডিসেম্বর বিজিএমইএ’ নেতৃবৃন্দ কাস্টম হাউস, চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ ফখরুল আলমের সাথে মতবিনিময়   করেন।

বিজিএমইএ‘র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে বিজিএমইএ নেতৃবৃন্দ মতবিনিময় সভায় অংশ নেন।

অনুষ্ঠিত সভায় বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক এএম শফিউল করিম (খোকন), এম. আহসানুল হক, প্রাক্তন পরিচালক ও কাস্টম বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান অঞ্জন শেখর দাশ, প্রাক্তন পরিচালক আমজাদ হোসেন চৌধুরী, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন, বিজিএমইএ’র সদস্য রাকিব আল নাছেরসহ বিজিএমইএ’র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতির মধ্যেও স্বাস্থ্য বিধি প্রতিপালন করে পোশাক শিল্পের উৎপাদন কার্যক্রম পরিচালনা করা এবং মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক সহযোগিতায় বাংলাদেশের পোশাক শিল্প বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যেও ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বর্তমানে রপ্তানি আদেশ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে, যা আমাদের জাতীয় অর্থনীতির জন্য অত্যন্ত ইতিবাচক।

এ সকল রপ্তানি আদেশসমূহ যথা সময়ে বাস্তবায়নের ক্ষেত্রে কাস্টমস্্ হাউজ, চট্টগ্রামের বিরাট ভূমিকা রয়েছে।

তিনি পোশাক শিল্পের আমদানি-রপ্তানি সম্পর্কিত বিরাজমান সমস্যা- পণ্য চালান রপ্তানিতে জটিলতা নিরসন, শর্ট শিপমেন্ট সংক্রান্ত তথ্য এ্যাসাইকুডা ওয়ার্ল্ডে হাল-নাগাদকরণ, রপ্তানিতে শিপিং বিলে অনিচ্ছাকৃত ভূলত্রুটি সংশোধন, আমদানি শুল্কায়নে এইচ.এস. কোড সংক্রান্ত জটিলতা নিরসন, পণ্য চালানে খালাসে ফাস্ট এপ্রেইজমেন্ট প্রদান বন্ধকরণ, বন্দর জেটিতে পণ্য চালান পরীক্ষণে জটিলতা পরিহার, জাল-জালিয়াতি রোধে পোশাক শিল্প প্রতিষ্ঠানের মনোনীত সিএন্ডএফ এজেন্টদের তালিকা এ্যাসাইকুডা ওয়ার্ল্ড পদ্ধতিতে সংযোজন ইত্যাদি বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য কমিশনারের প্রতি অনুরোধ করেন।

এসময় চট্টগ্রাম কাস্টম হাউস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, জাতীয় রপ্তানি ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য। তিনি পোশাক শিল্পের আমদানিকৃত পণ্য চালান খালাস ও রপ্তানি কার্যক্রম দ্রুততার সাথে সম্পাদনে কাস্টমস্্ বিধি-বিধান মোতাবেক প্রযোজ্য দলিলাদি উপস্থাপনের উপর গুরুত্বারোপ করেন। পোশাক শিল্পের আমদানি রপ্তানি সংক্রান্ত বিরাজমান সমস্যাসমূহ পারষ্পরিক আলোচনা ও সহযোগিতার মাধ্যমে দ্রুত সূরাহা সহ রপ্তানির প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে কাস্টম হাউজ, চট্টগ্রাম কর্তৃক সর্বাত্মাক সহযোগিতা করা হবে মর্মে আশ্বাস প্রদান করেন।

সভায় আরো বক্তব্য রাখেন বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, প্রাক্তন পরিচালক ও কাস্টম বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান অঞ্জন শেখর দাশ, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি  একেএম আকতার হোসেন।  বিজ্ঞপ্তি