পূর্ণমাত্রায় রক্ত থাকলে মানবদেহ সক্রিয় থাকে

বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন

নানা আয়োজনে নগরীতে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন করেছে বিভিন্ন সংগঠন। দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো স্বেচ্ছায় রক্তদান, সচেতনতা কার্যক্রম ও আলোচনা সভা। আলোচনা সভায় বক্তারা বলেছেন পূর্ণমাত্রায় রক্ত থাকলে মানবদেহ সক্রিয় থাকে।
রেড ক্রিসেন্ট চট্টগ্রাম
স্বেচ্ছায় রক্তদাতাদের উৎসাহিত করতে গতকাল ১৪ জুন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের উদ্যোগে বিশ^ রক্তদাতা দিবস উদযাপন করা হয়।
ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্তদান কেন্দ্রের সহযোগিতায় যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর বাস্তবায়নে ‘রক্ত দিন, পৃথিবীকে বাঁচান’ প্রতিপাদ্যে গতকাল দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল সচেতনতা কার্যক্রম, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, দরিদ্রদের মাঝে আহার বিতরণ ও আলোচনা সভা।
জেলা রেড ক্রিসেন্টের মাঠ প্রাঙ্গণে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর যুব প্রধান গাজী ইফতেকার হোসেন ইমু’র সভাপতিত্বে দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা রেড ক্রিসেন্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারি আব্দুল জব্বার।
সম্মানিত অতিথি ছিলেন সিটি রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য মো. আনোয়ার আজম।
যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর স্বাস্থ্য ও সেবা বিভাগীয় প্রধান ইস্তাকুল ইসলাম চৌধুরী ইশানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্তদান কেন্দ্রের ইনচার্জ ডা. মিনহাজ উদ্দিন তাহের।
এতে উপস্থিত ছিলেন জেলা ইউনিট লেভেল অফিসার আব্দুর রশিদ খান, সিটি ইউনিট লেভেল অফিসার মুহাম্মদ ইয়াহইয়া বখতিয়ার, জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আশরাফুদ্দৌলা সুজন, রক্তদান কেন্দ্রের প্রোগ্রাম অফিসার জসিম উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে ডা. শেখ শফিউল আজম বলেন, রক্ত মানবদেহের একটি গুরুত্বপূর্ণ উপাদান। পূর্ণ মাত্রায় রক্ত থাকলে মানবদেহ থাকে সজীব ও সক্রিয়। যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে কোটি কোটি মানুষের প্রাণ বাঁচাচ্ছেন, পর্দার আড়ালে থাকা সেসব মানুষসহ সাধারণ মানুষ যারা রক্তদানে ভয় পায় তাদেরকে ভয় দূর করে রক্তদানে উৎসাহিত করতে হবে। করোনাকালীন সময়েও আমরা রক্তদান কার্যক্রম, রক্ত ব্যবস্থা কার্যক্রম চলমান রেখেছি। এছাড়া রক্তদাতা দিবস উপলক্ষে থ্যালসেমিয়া রোগীদের সাহায্যের জন্য সহযোগী কার্ড প্রদান করা হয়।
এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম
বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন উপলক্ষে রোটারি ইন্টার ন্যাশনাল ডিস্ট্রিক ৩২৮২, বাংলাদেশ এর সহযোগিতায় এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম, গতকাল একটি রক্তদান কর্মসূচির আয়োজন করে। হসপিটাল প্রাঙ্গণে গতকাল সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই কর্মসূচিতে রক্তদাতাদের সম্মানিত করা হয়।
এভারকেয়ার হসপিটাল এর মেডিকেল সার্ভিসেস মহাব্যবস্থাপক, ডা. মোহাম্মদ ফজল- ই- আকবর চৌধুরী, বলেন, ‘প্রতিবছর বিশ্বব্যাপী বিভিন্ন দেশে রক্ত পরিসরণের জন্য উপযোগী নিরাপদ রক্তের প্রয়োজনীয়তা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে ‘বিশ্ব রক্তদাতা দিবস’ পালিত হয়। এটি জনস্বাস্থ্যের উন্নয়নের এক গুরুত্বপূর্ণ দিক।’
তিনি আরও বলেন, ‘এই দিনটিতে এভারকেয়ার-এর পক্ষ থেকে আমরা স্বেচ্ছাসেবী রক্তদাতাদের তাদের অবদানের জন্য ধন্যবাদ জানাই’। বিজ্ঞপ্তি