পুনরায় শুরু জয়ার ‘পুতুলনাচের ইতিকথা’

সুপ্রভাত ডেস্ক »

পুনরায় শুরু হচ্ছে জয়া আহসান অভিনীত ‘পুতুলনাচের ইতিকথা’ ছবির কাজ। ঠিক কী কারণে এই ছবির কাজ কয়েক মাস আটকে ছিল, তা স্পষ্ট করে বলেননি নির্মাতা সুমন মুখোপাধ্যায়। শুধু জানিয়েছেন, ছবির শুরুটা পরিকল্পনামাফিক হলেও মাঝে তা এলোমেলো হয়ে গিয়েছিল। অর্থসংকট ছাড়াও যে বিভিন্ন সময়ে কাজে বাধা আসতে পারে- তা জানতে পেরেছেন এই ছবির কাজ হাতে নিয়ে। তবে যেসব কারণে ছবির কাজ থেমে গিয়েছিল, সেগুলোর সমাধান করেই ‘পুতুলনাচের ইতিকথা’ শেষ করার প্রস্তুতি নিয়েছেন।

চলতি মাসেই ছবির ডাবিং ও এডিটিংয়ের কাজ শুরু হবে। এপ্রিলের মধ্যে সব কাজ শেষ করার পরিকল্পনা আছে বলেও জানিয়েছেন এই নির্মাতা। জয়া আহসান বলেন, ‘কাজ শুরুর পর থেকেই ‘পুতুলনাচের ইতিকথা’ ছবি নিয়ে আশাবাদী ছিলাম। মানিক বন্দ্যোপাধ্যায়ের কালজয়ী উপন্যাসের চরিত্রে অভিনয় করছি- এটা ভেবেও ভালো লাগায় মন আচ্ছন্ন হয়েছিল।

কিন্তু হঠাৎ ছবির কাজ আটকে যাওয়ায় এর মুক্তি নিয়ে সংশয় দেখা দিয়েছিল। আমার মতো ছবির অন্য শিল্পী ও কলাকুশলীরাও হতাশ হয়ে পড়েছিলেন। অবশেষে যখন জানলাম, পুনরায় ছবির কাজ শুরু হচ্ছে- তখন নতুন করে আশার জাল বুনতে শুরু করেছি। আমার বিশ্বাস, ছবিটি সবার মনে দাগ কাটবে।’ ‘পুতুলনাচের ইতিকথা’ ছবিতে জয়ার পাশাপাশি বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পরমব্রত, আবির চট্টোপাধ্যায় প্রমুখ।