পুনঃনিরীক্ষণের আবেদন ৮ হাজার শিক্ষার্থীর

এসএসসির ফলাফল

নিজস্ব প্রতিবেদক »
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলকে চ্যালেঞ্জ করেছে ৭ হাজার ৮২৩ জন পরীক্ষার্থী। ৫০ নম্বরের পরীক্ষায় নম্বর কম পাাওয়া কিংবা ফেল করার কারণে এসব পরীক্ষার্থী টেলিটক মোবাইলের মাধ্যমে পুনঃনিরীক্ষণের আবেদন করে। গত বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত ছিল আবেদনের শেষ সময়।
এবার তুলনামূলকভাবে কম শিক্ষার্থী আবেদন করেছে জানিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, ‘যেহেতু মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা তাই আবেদন তুলনামূলকভাবে কম। তারপরও অন্যান্য বছরের তুলনায় প্রায় এক তৃতীয়াংশ শিক্ষার্থী আবেদন করেছে।’
এদিকে শিক্ষাবোর্ড থেকে প্রাপ্ত তথ্যানুসারে দেখা যায়, সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতায় ২ হাজার ২০৬ জন এবং হিসাববিজ্ঞানে ২ হাজার ১৫৬ জন। অন্য বিষয়গুলোর মধ্যে পদার্থবিজ্ঞানে ৮৫২, জীববিজ্ঞানে ১৯৭, উচ্চতর গণিতে ২৬৭, রসায়নে ৫১৬, ভূগোল ও পরিবেশে ৬৮৪, পৌরনীতিতে ২৬৫, অর্থনীতিতে ২৩, ফিন্যান্স ও ব্যাংকিং এ ১৭২ ও ব্যবসায় উদ্যোগে ৪৮৫ জন।
বোর্ড কর্মকর্তারা জানান, পুনঃনিরীক্ষণে উত্তরপত্র কখনো পুনঃমূল্যায়িত করা হয় না। শুধু খাতায় নম্বর গণনায়, নম্বর পোস্টিংয়ে, বৃত্ত ভরাটে কিংবা কোনো প্রশ্নের উত্তর অমূল্যায়িত থাকলে তা মূল্যায়ন করা হয়ে থাকে।
উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে ৯১ দশমিক ১২ শতাংশ শিক্ষার্থী পাশ করে। তার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১ জন।