পার্বত্য চট্টগ্রামে শিক্ষক নিয়োগে স্থানীয় মেধাবীদের প্রাধান্য থাকবে

মানিকছড়িতে শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, মানিকছড়ি »

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান রাণী নিহার দেবি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার এ পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

উদ্বোধনী বক্তব্য শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষা উপমন্ত্রী বলেন পার্বত্য চট্টগ্রামে শিক্ষার মানোন্নয়নে স্থানীয়ভাবে মেধাবীদের মধ্য থেকে শিক্ষক নিয়োগে সরকারের পরিকল্পনা রয়েছে। এতে করে তিন পার্বত্য জেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক সংকটের দীর্ঘমেয়াদী সমস্যার সমাধান হবে।

তিনি আরও বলেন, অনুষ্ঠিতব্য পাবলিক পরীক্ষা শেষে পার্বত্য চট্টগ্রামের যেসব সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক সংকট রয়েছে সেখানে জরুরি ভিত্তিতে শিক্ষক পদায়ন করা হবে। একই সাথে পদায়নকৃত শিক্ষকরা যাতে ইচ্ছে হলে বদলি নিতে না পারেন সে দিকে কঠোর ব্যবস্থা নিবে মন্ত্রণালয়।

অনুষ্ঠানের শুরুতে সকাল সাড়ে ৯টায় প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রাটি খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে উপজেলা পরিষদ চত্ত্বর প্রদক্ষিণ করে অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়।

পুনর্মিলনী উদযাপন কমিটির আহ্বায়ক এসএম রবিউল ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, জেলা পরিষদ সদস্য মো. মাঈন উদ্দিন।

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রক্তিম চৌধুরী, জেলা পরিষদ সদস্য এমএ জব্বার, জেলা আ.লীগের সাংগঠনিক মো. দিদারুল আলম ও রাজবাড়ী প্রতিনিধি কুমার সুইচিংপ্রুসহ স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ সহস্রাধিক প্রাক্তন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এ সময় বিদ্যালয়টির কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়।

দুপুরে শুরু হয় শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ। সন্ধ্যায় তারকা শিল্পীসহ স্থানীয় শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হয় প্রাক্তন শিক্ষার্থীদের মিলন মেলা।