পর্যটকদের টানছে টেকনাফ কক্সবাজার মেরিন ড্রাইভ

জিয়াবুল হক, টেকনাফ »
দেশি-বিদেশি পর্যটকদের জন্য টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক আকর্ষণীয় স্পট। টেকনাফের অন্যতম প্রধান আকর্ষণ কক্সবাজার থেকে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ অর্থনৈতিক অঞ্চল পর্যন্ত ৮৫ কিলোমিটার দীর্ঘ সড়ক মেরিন ড্রাইভ, যা বঙ্গোপসাগরের পাশ দিয়ে কক্সবাজারের কলাতলী সৈকত থেকে টেকনাফ পর্যন্ত বিস্তৃত। এর পূর্বে বিস্তীর্ণ সুউচ্চ পাহাড়। এটি বর্তমানে পৃথিবীর দীর্ঘতম মেরিন ড্রাইভ সড়ক।
মেরিন ড্রাইভ সড়কের একদিকে রয়েছে সমূদ্রের উত্তাল ঢেউ আর অন্যদিকে সবুজে আচ্ছাদিত ছোট বড় পাহাড় আর পাহাড়। বর্ষাকালে আবার কোথাও কোথাও পাহাড়ের পাশে বয়ে যাওয়া ঝর্ণা ধারার কুল কুল শব্দ উপভোগ করার মত। যেন উঁচু পাহাড়ের সাথে আলিঙ্গন করছে। মেরিন ড্রাইভ সড়ক দিয়ে যেতে যেতে বিস্তৃত সাগরের নীল ঢেউ, রাশি রাশি জল, প্রবাল পাথর, বালুকাময় সৈকত, লাল কাঁকড়ার ঝাঁক ও জেলেদের মাছ ধরার এক মনোরম দৃশ্য। পর্যটকরা এ প্রাকৃতিক দৃশ্য ভুলতে পাওে না। যা মিলিয়ে সাগর পাড়ের নয়নাভিরাম নৈসর্গিক দৃশ্যাবলী মন ছুঁয়ে যায়। সেই সাথে আরো দেখা মিলবে টেকনাফ গর্জন বাগান খ্যাত চিরহরিৎ বন। ৮৫ কিলোমিটারের যাত্রা পথে চলতে পার হতে হবে হিমছড়ি, রেজুখাল, ইনানী বিচ, মারিশবনিয়া বিচ, মাথা ভাঙা পাহাড়, টেকনাফ বিচ ও সব শেষে মিলবে সাবরাং অর্থনৈতিক অঞ্চল।
বাংলাদেশ সড়ক ও জনপথ (সওজ বিভাগের) অধীনে এটির নির্মাণকাজ করে বাংলাদেশ সেনাবাহিনী। এ ছাড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগ পর্যটকদের স্বার্থে এবং চোরাচালান ও দস্যুতা রোধে নাফনদী উপকূলীয় রক্ষাকারী বেড়িবাঁধ বনাম সীমান্ত সড়ক নির্মিত হচ্ছে। এটি উখিয়া উপজেলার পালংখালী রহমতের বিল থেকে টেকনাফের শাহপরীরদ্বীপ ঘোলার পাড়া পর্যন্ত ৫৩ কিলোমিটার সীমান্ত সড়কের উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এটি বাস্তবায়িত হলে টেকনাফ হবে ভবিষ্যতে পর্যটকদের মিলনমেলা। সেই সাথে চলমান রয়েছে, সাবরাং ট্যুরিজম স্পেশাল ইকোনমিক জোন। সাবরাং ইউনিয়নের সমুদ্র তীরবর্তী ১০২৭ একর জমির উপর এটি স্থাপিত হচ্ছে নাফ ট্যুরিজম পার্ক। যার আয়তন ২৭১ একর। টেকনাফস্থল বন্দরের পূর্বে নাফ নদীর মাঝখানে একটি ডিম্বাকার দ্বীপের অবস্থিত। এর আদিনাম জল্যারদ্বীপ।
নাফ নদী আন্তর্জাতিক নদী। এর দৈর্ঘ্য ৬৩ কিলোমিটার বা ৩৯ মাইল। প্রস্থ ১৩৬৪ মিটার। নাফ নদীর টেকে অবস্থিত বলেই এর নামকরণ করা হয়েছে, টেকনাফ। মাথিনের কূপ ও টেকনাফ পৌর শহরের টেকনাফ মডেল থানার আঙ্গিনায় এ কূপটি অবস্থিত।
সমুদ্র উপকূলীয় বাহারছড়া ইউনিয়নের শিলখালীর গর্জন বাগান। বাংলাদেশ মিয়ানমার ট্রানজিট ঘাট। এর দৈর্ঘ্য বা দূরত্ব ৫০০ শত মিটার। এটি টেকনাফ পৌরসভার চৌধুরী পাড়া নাফ নদীর তীরে অবস্থিত। সোলার পাওয়ার টেকনাফ এটি হ্নীলা ইউনিয়ন আলীখালী নাফ নদী এবং টেকনাফ-কক্সবাজার সড়কের সাথে লাগোওয়া। ২৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এবং ১১৬ একর জমির উপর নির্মিত সোলার পার্কটি জাতীয় গ্রিডে সরবরাহ করে আসছে।
টেকনাফ ন্যাচার পার্ক টেকনাফ শহর থেকে ১০ কিলোমিটার উত্তরে মোছনী বনবিটের আওতাধীন দমদমিয়ায় অবস্থিত। এটি গেম রিজার্ভের অন্তর্ভূক্ত একটি পার্ক। সেন্টমার্টিনদ্বীপ বাংলাদেশের আকর্ষণীয় একটি দ্বীপ। টেকনাফ শহর থেকে এর দূরত্ব ১৩ কিলোমিটার। পর্যটন মওসুমে দমদমিয়া ঘাট থেকে ৬টি জাহাজ যাতায়াত করে থাকে প্রতি পর্যটন মওসুমে নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত ৫ মাস পর্যটকদের আগমন-প্রস্থান থাকে। সেন্টমার্টিনদ্বীপের দক্ষিণে ছেঁড়াদ্বীপ পর্যটকদের জন্য আকর্ষণীয় হলেও পরিবেশ অধিদপ্তরের নিষেধাজ্ঞা রয়েছে।
এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী জানান, টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক পর্যটনদের জন্য একটি বিনোদন স্পট। যা দেশি-বিদেশি পর্যটকদের জন্য আনন্দের স্থান। পর্যটকদের জন্য উপজেলা প্রশাসনের পক্ষে থেকে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা দেওয়া হয়।