পরিবেশ ধ্বংসকারীদের শাস্তির দাবিতে গণপথসভা

নগরের আকবরশাহ এলাকায় সর্বোচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে পাহাড় কাটা অব্যাহত রাখা, খাল, ছড়া ও লেক ভরাট করে প্লট বানিয়ে বিক্রি বাণিজ্যসহ নানা কর্মকা-ের বিরুদ্ধে গণপথসভা করেছে মাদক সন্ত্রাস প্রতিরোধ ও পরিবেশ সুরক্ষা আন্দোলন নামে একটি সংগঠন। এতে একাত্মতা ঘোষণা করে ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ড ও আকবরশাহ থানা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ।

মঙ্গলবার বিকেলে স্থানীয়দের নিয়ে আয়োজিত এ পথসভাটি পুরো ৯ নম্বর ওয়ার্ডে পদক্ষিণ করে পথসভা করার কথা থাকলেও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন সভায় উপস্থিত ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক সৈয়দ সরোয়ার মোর্শেদ কচি, যুগ্ম আহ্বায়ক এরশাদ মামুন, আকবরশাহ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী আলতাফ হোসেনকে ফোন করে কর্মসূচি স্থগিতের আহ্বান জানান। এ সময় স্থানীয় নেতৃবৃন্দ ওয়ার্ড কাউন্সিলরের জসিমকে দল থেকে সরাতে আ জ ম নাছির উদ্দীনকে অনুরোধ জানান। তারা বলেন, এই কাউন্সিলর এলাকায় মাদক-সন্ত্রাস ও পরিবেশ ধ্বংসের কাজে সরাসরি সম্পৃক্ত। বারংবার পত্র-পত্রিকায় তার বিরুদ্ধে সংবাদ পরিবেশন করতে গিয়ে আওয়ামী লীগের নাম আসছে। পাহাড় কেটে অঘটন ঘটানোর পর আওয়ামী লীগ সিটি কর্পোরেশনের নাম বিক্রি করে সে। এতে দলের সুনাম ক্ষুণœ হচ্ছে। তাকে নিয়ে আমাদের রাজনীতি করা সম্ভব নয়। হয় তাকে আপনি রাখেন আমরা সরে যাই, না হয় আমাদের রাখেন তাকে সরান। তাকে নিয়ে আমরা রাজনীতি করতে পারবো না। দীর্ঘসময় কথা বলে আ জ ম নাছির উদ্দীন নেতৃবৃন্দের কাছ থেকে ১ দিন সময় নেন এ বিষয়ে আলোচনা করার। এক পর্যায়ে গণপথসভাটি সেখানেই সংক্ষিপ্ত করে বক্তব্য রাখেন নেতৃবৃন্দ।

পথসভায় কাজী আলতাফ বলেন, একজন মাত্র ব্যক্তি দলের নাম-পদবী ব্যবহার করে একের পর এক পাহাড়, খাল, ছড়া ও লেক ভরাট করে প্লট বানিয়ে অবৈধভাবে বিক্রি করে মাত্র ১০ বছরেই হাজার কোটি টাকার মালিক হচ্ছে। আমরা তৃণমূল আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা তা হতে দিতে পারি না। বারংবার ব্যক্তিগত স্বার্থের জন্য পরিবেশ ধ্বংস করে ধরা পড়ে দলের নাম, পদবী ব্যবহার করে দলের সুনাম ক্ষুণœ হতে দিতে পারি না।

পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের আহবায়ক সৈয়দ সরোয়ার মোর্শেদ কচি বলেন, বারংবার প্রশাসনের নাকের ডগা দিয়ে একই ব্যক্তি আমাদের প্রাণের সংগঠন আওয়ামী লীগের নাম ব্যবহার করে পরিবেশ-প্রতিবেশ ধ্বংস করে ধরা পড়ছে। এতে আমাদের সুনাম ক্ষুণœ হচ্ছে। আমরা আমাদের এলাকার আর একটি পাহাড়ও কাটতে দিবো না।
মাদক সন্ত্রাস প্রতিরোধ ও সুরক্ষা আন্দোলন আকবরশাহ থানা কমিটির এই ট্রাক ও পিকআপ ভ্যান যোগে আয়োজিত এই গণপথসভায় আরো বক্তব্য রাখেন মাদক সন্ত্রাস প্রতিরোধ ও পরিবেশ সুরক্ষা আন্দোলন আকবরশাহ থানা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মোহাম্মদ জামাল উদ্দিন,সদস্যসচিব কাজী আলতাফ হোসেন, যুগ্ম আহবায়ক সরোয়ার মোর্শেদ কচি ও এরশাদ মামুন, আকবরশাহ থানা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. আব্দুল জব্বার ভূঁইয়া, সহ-সভাপতি মো. লোকমান আলী, যুগ্ম সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন জাহেদ, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি- বেলার চট্টগ্রাম অফিসের প্রতিনিধি ইরা, ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুল ওয়াজেদ খান রাজিব, সাংগঠনিক সম্পাদক কাজী মারুফ, স্থানীয় পরিবেশকর্মী আয়শা বেগম প্রমুখ। বিজ্ঞপ্তি