পণ্য পরিবহন সেক্টর গুরুত্বপূর্ণ

চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি শাহজাহান খান এমপি বলেছেন, পণ্য পরিবহন সেক্টর হচ্ছে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সেক্টর। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পরিবহন শ্রমিকদের অর্থনৈতিক পরিবর্তন, জীবন মানোন্নয়ন ও নিরাপদ সড়ক প্রতিষ্ঠার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সড়ক পরিবহন আইন-২০১৮ পরিবর্তন নয়, বরং সংশোধন জরুরি। পরিবহন মালিক-শ্রমিকদের আর্থিক কষ্ট লাঘবে এ আইন সংশোধন করার জন্য ৩৪টি সংশোধনী দিয়ে সরকার ও আইন মন্ত্রণালয়ের সাথে আলোচনা হয়েছে। আশা করি কিছুদিনের মধ্যে সুফল মিলবে। তাই এ সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মালিক-শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক হতে হবে। পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের মর্যাদা ধরে রাখতে হবে।
সংগঠনের নামে কেউ চাঁদাবাজিতে লিপ্ত থাকলে ব্যবস্থা নেয়া হবে। নগরীর কদমতলীর হাজী আবুল খায়ের মেম্বার মার্কেট চত্বরে অনুষ্ঠিত বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবেহন মালিক ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার নিমসারে ট্রাক টার্মিনাল নির্মাণ হচ্ছে। পর্যায়ক্রমে সব জেলায় ট্রাক টার্মিনাল গড়ার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে। একইসাথে পরিবহন চালক-হেলপারদের বিশ্রামসহ খাবারের জন্য নির্দিষ্ট হোটেল-রেস্টুরেন্টের ব্যবস্থাও থাকবে। লোকবলের অভাবে বিআরটিএ-তে লক্ষ লক্ষ ড্রাইভিং লাইসেন্স পড়ে আছে। এগুলোর বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে। দুর্ঘটনা রোধে দক্ষ ও প্রশিক্ষিত চালকের বিকল্প নেই।
প্রধান বক্তা বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা এমপি বলেন, পরিবহন সেক্টরে শৃঙ্খলা বজায় রাখতে মালিক-শ্রমিকের মধ্যে ঐক্য থাকতে হবে। সংগঠনের সভাপতি মো. আবদুল মান্নানের সভাপতিত্বে ও মহাসচিব মো. নুরুল আবছারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন খন্দকার এনায়েত উল্লাহ, ওসমান আলী, রুস্তম আলী খান, খালেদ মাহমুদ, মৃনাল চৌধুরী, তফাজ্জল হোসের মজুমদার ও মো. তাজুল ইসলাম। বিজ্ঞপ্তি