নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে

চসিক শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির নেতৃবৃন্দকে মেয়র

‘মানুষের ভিতরে সুপ্ত প্রতিভা, সম্ভবনা লুকিয়ে থাকে তা শক্তিতে রূপান্তরের মাধ্যম হচ্ছে শিক্ষা। শিক্ষা অতীত সংস্কৃতির বাহক, বর্তমান সভ্যতার পৃষ্ঠপোষক এবং ভবিষ্যৎ প্রগতির ধারক।’

সোমবার সকালে চসিক পরিচালিত স্কুল ও কলেজ পরিচালনা কমিটির সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী একথা বলেন।

তিনি বলেন, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের মান উন্নয়ন ও ভৌত অবকাঠামো উন্নয়নে একটি পরিকল্পনা থাকা বাঞ্চনীয়। পরিকল্পনাই একটি জাতি বা প্রতিষ্ঠানকে অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে।

মেয়র শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শুধু প্রাতিষ্ঠানিক ফলাফল ভালো হলে চলবেনা, আলোকিত ও ভালো মানুষ হিসেবে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। তিনি ক্লাসে পাঠদানের পূর্বেই মানবিক নৈতিক মূল্যবোধ ও পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে আলোচনা করার উপর শুরুত্বারোপ করেন।

প্রধান শিক্ষা কর্মকর্তা বেগম লুৎফুন নাহারের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ড. নেছার উদ্দিন আহমেদ মঞ্জু, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, জরিনা-মফজল সিটি করপোরেশন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাজারা খাতুন, হোসেন আহম্মদ চৌধুরী সি ক উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এস এম এহছান উদ্দিন, পাঁচলাইশ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক জুলফিকার আলী হায়দার ও পরিচালনা কমিটির সদস্যবৃন্দ। সিটি মেয়র আরো বলেন, মধ্যবিত্ত ও নি¤œবিত্ত নগরবাসীর সন্তানদের শিক্ষাদান, নিরক্ষরতা দূরীকরণ সরকারের পরিকল্পনা বাস্তবায়নের প্রত্যয়ে চসিক নগরীতে স্কুল ও কলেজ প্রতিষ্ঠান পরিচালনা করছে। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের দেখবাল শুধু প্রধান শিক্ষকদের নয় এক্ষেত্রে কলেজ পরিচালনা পরিষদ ও অভিভাবকদের ও দায়িত্ব রয়েছে। তারা প্রতিষ্ঠান প্রধানকে সহযোগিতার মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে ভূমিকা রাখবে বলে তিনি মন্তব্য করেন। মেয়র পরিচালনা কমিটির সকলকে সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে শিক্ষা প্রতিষ্ঠানের মান উন্নয়নের প্রসার, সুনাম-সুখ্যাতি বৃদ্ধির জন্য নিরলসভাবে দায়িত্ব পালন করার আহ্বান জানান। মেয়র শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের দলাদলি থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, এতে শিক্ষার্থীরা শৃঙ্খলা ও পড়ালেখায় মনোযোগ হারাবে। বিজ্ঞপ্তি