নতুন ভাবে মম’র শুরু

সুপ্রভাত ডেস্ক

ছোট পর্দার পরিচিত মুখ জাকিয়া বারী মম। বড় পর্দায় নিজের গুণের পরিচয় দিয়ে যাচ্ছেন তিনি। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।
সম্প্রতি নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন মম। ডাবিং আর্টিস্টের কাজ করেছেন তিনি। হলিউডের জনপ্রিয় ভৌতিক সিনেমা ‘রেসিডেন্ট এভিল’র বাংলা ডাবিং ভার্সনে অ্যালিস চরিত্রে কণ্ঠ দিয়েছেন। বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্ট দিয়ে জানিয়েছেন তিনি নিজেই।
এ প্রসঙ্গে তিনি লেখেন, ‘জীবনের প্রথম প্রফেশনাল ডাবিং করা। এর আগে নিজের চরিত্রে ডাবিং করেছি কিন্তু অন্য একটা চরিত্রে। তার মতো করে। তার আবেগ ধারণ করে। তার চোখের চাহনি, তার শরীরের ভাষা বুঝে। ডাবিং করাটা আমার জন্য চ্যালেঞ্জিং ছিল। একটা সময় এসে এমন হয়ে গেল। অ্যালিস এখন কী করবে। সংলাপ না শুনেই আমি আন্দাজ করতে পারতাম।
তিনি আরও লেখেন, ‘প্রতিটা সংলাপ আমরা ধরে ধরে গিয়েছি। স্ক্রিপ্টের বাইরেও ইম্প্রোভাইস করেছি। অনেক কারেকশন করে গিয়েছি। কারণ, দর্শক যেন ফিল না করে তারা কোনো সাবটাইটেলড মুভি দেখছে বরং নিজের মাতৃভাষা বাংলায় মুভিটা দেখার পর তাদের জন্য যেন সর্বোচ্চ বোধগম্যতা থাকে। সেই বিষয়ে আমি আর আমার ডিরেক্টর সতর্ক থেকে আউট অফ বক্স কাজ করেছি।’