নগরবাসীর শতভাগ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে : সুজন

চসিক স্বাস্থ্য বিভাগের মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক আলহাজ খোরশেদ আলম সুজন দরিদ্র ও সুবিধাবঞ্চিত নগরবাসীর শতভাগ স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য চিকিৎসকদের প্রতি আহবান জানিয়েছেন। অসহায় মুহূর্তে একজন চিকিৎসকই পারেন মানুষের মুখে হাসি ফুটাতে। একজন রোগীকে নিরাময় করে তোলার মধ্য দিয়ে পরিবার-পরিজনের মনে স্বস্তি এনে দেয়া, এর চেয়ে মহৎ কাজ আর কিছুই হতে পারে না। এটা অনেক বড় মানবতার কাজ।

গতকাল অপরাহ্নে চসিক নগরভবনের সম্মেলন কক্ষে চসিক স্বাস্থ্য বিভাগের সাথে মতবিনিময় সভায় প্রশাসক এ কথা বলেন। তিনি বলেন, উন্নত চট্টগ্রামের স্বপ্নদ্রষ্টা সাবেক মেয়র আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরী নগরবাসীর শতভাগ স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে ভর্তুকি দিয়ে চসিকের আওতায় স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু করেছিলেন। এতে মানুষ আশা জাগানিয়া সুফল পেয়েছে। কিন্তু কালস্রোতে তা ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। তাঁর স্বপ্ন বাস্তবায়নে আমার যতটুকু সাধ্য আছে, তা উজাড় করে দিয়ে চসিক স্বাস্থ্যসেবার সেই সুনাম ফিরিয়ে আনতে চাই। তিনি কর্তব্যরত চিকিৎসক ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে নাগরিকসেবা নিশ্চিতের পরামর্শ দেন। এ সময় প্রশাসক কাজে গাফিলতি পরিলক্ষিত হলে কঠোর হওয়ার বার্তা দিয়ে বলেন, চসিক একটি  সেবাধর্মী প্রতষ্ঠান। নগরবাসীর সেবা নিশ্চিত করাই এই প্রতিষ্ঠানের মূল কাজ। তাই ভর্তুকি দিয়ে হলেও নগরবাসীর সেবা অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, শুধু টাকার জন্য যারা চিকিৎসা পেশায় এসেছেন তারা ভুক্তভোগীর কাছে অমানুষ বলে গণ্য হবেন। চিকিৎসকদের উপলব্ধি করা উচিত যে, মানুষ পথ সৃষ্টি করে কিন্তু পথ মানুষ সৃষ্টি করতে পারে না।

তিনি বলেন, বন্দরটিলা হাসপাতালকে পূর্ণাঙ্গ হাসপাতালে রুপান্তরের জন্য যা যা করা প্রয়োজন, তা-ই করা হবে।  তিনি চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন, এই শহরের মানুষকে  আপনাদের কাছে আসতে আগ্রহী করে তুলুন। তারা যেন সেবা পায়, সেটাই  আপনাদের কাছে আমার কাম্য। আপনাদের মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে মানুষকে  মমতা ও স্নেহ এবং সুন্দর ব্যবহার দিয়ে  চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে।

মতবিনিময় সভায় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব আবু শাহেদ চৌধুরী, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ আলী, ইনচার্জ ডা. নাসিম ভুঁইয়া, ডা. আশিষ মুখার্জি, ডা. ইশরাত জাহান, ডা. তৌহিদুল আনোয়ার খান, জোনাল মেডিক্যাল অফিসার ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা, ডা. মো. রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. হাসান মুরাদ চৌধুরী উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি