দ্রুত প্রত্যাবাসন দাবিতে রোহিঙ্গাদের সমাবেশ

একযোগে ২৯ ক্যাম্পে কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

বাংলাদেশে আশ্রয় নেওয়া কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ২৯টি রোহিঙ্গা ক্যাম্পে ১৯ দফা বাস্তবায়নের দাবিতে একযোগে সমাবেশ করেছে রোহিঙ্গারা। গতকাল রোববার সকাল ১১টার দিকে উখিয়া- টেকনাফের ২৯টি ক্যাম্পে এ সমাবেশ করে তারা।
২৯টি ক্যাম্পের মধ্যে উখিয়ার ২৭টি ক্যাম্প এবং টেকনাফের ২৬ ও ২৭ নম্বর ক্যাম্পে নানা রকম প্ল্যাকার্ড নিয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনসহ ১৯ দফা দাবি উত্থাপন করা হয়।
সকাল ১১টা থেকে ক্যাম্পের বিভিন্ন পয়েন্টে প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন নিয়ে রোহিঙ্গারা অবস্থান নিতে শুরু করে। তারা নিজেদের রোহিঙ্গা জাতির স্বীকৃতির দাবির পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে মিয়ানমারে প্রত্যাবাসনের দাবি জানান।
সমাবেশে রোহিঙ্গারা জানান, মিয়ানমারের গণহত্যা থেকে বেঁচে যাওয়া রোহিঙ্গা জাতিগোষ্ঠী তারা। তারা স্বদেশেই ফিরতে ইচ্ছুক। তবে এ ক্ষেত্রে নিরাপদ প্রত্যাবাসন চান তারা।
কোন ধরনের সংগঠনের নাম না থাকলেও আয়োজক হিসেবে নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠী বলে উল্লেখ করা হয়। বৃষ্টি হওয়ায় আধা ঘণ্টার মধ্যে শেষ করা হয় এ কর্মসূচি। একযোগে ২৯টি ক্যাম্পে এ সমাবেশ হলেও কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল লক্ষণীয়। প্রতিটি ক্যাম্পে প্রায় হাজার দেড়েক রোহিঙ্গা খণ্ড খণ্ড জমায়েত হয়ে এ সমাবেশ করে।
সমাবেশে উত্থাপিত দাবির মধ্যে উল্লেখযোগ্য ছিল পূর্ণ নাগরিক মযাদায় নিজ দেশ মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসন, ১৯৮২ সালের নাগরিকত্ব আইন সংশোধন, প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাতিসংঘ, আশিয়ান, বাংলাদেশসহ বিভিন্ন দেশ ও সংস্থার সম্পৃক্ততা, গ্রামে গ্রামে প্রত্যাবাসন, প্রত্যেকের নিজের ভিটেমাটি, জমি-জমা ফেরতসহ নানা দাবির কথা তুলে ধরেন তারা।