দেশের ইতিহাসে প্রথম নারী সেঞ্চুরিয়ান শারমিন

বাংলাদেশের প্রথম নারী সেঞ্চুরিয়ান শারমিন আক্তার সুপ্তা। ছবি: বিসিবি

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক »

দেশের ইতিহাসে প্রথম নারী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে শতক হাঁকিয়েছেন বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের শারমিন আক্তার সুপ্তা।

অনবদ্য কীর্তি গড়ে তিনি খেলেছেন ১৩০ রানের অপরাজিত ইনিংস। তার নৈপুণ্যে আগামী ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩২২ রানের পাহাড় গড়েছে টাইগ্রেসরা। লাল-সবুজ জার্সিধারীরা অনেক ব্যবধানে ছাড়িয়ে গেছে নিজেদের আগের সর্বোচ্চ দলীয় সংগ্রহকে।

মঙ্গলবার জিম্বাবুয়ের হারারেতে সেঞ্চুরি করার স্বাদ নিয়েছেন ডানহাতি ওপেনার শারমিন। ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত উইকেটে থেকে ১৪১ বল খেলে ১১ চার মারেন তিনি। বলা বাহুল্য, ওয়ানডেতে এটাই বাংলাদেশ নারী দলের কোনো ক্রিকেটারের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

এর আগের সর্বোচ্চ ছিল যৌথভাবে সালমা খাতুন ও রুমানা আহমেদের দখলে। ২০১৩ সালে ভারতের বিপক্ষে আহমেদাবাদে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলেছিলেন সালমা। পরের ম্যাচে একই ভেন্যুতে একই প্রতিপক্ষের বিপক্ষে রুমানাও করেছিলেন ৭৫ রান। আর শারমিনের আগের সেরা ছিল ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কক্সবাজারে খেলা ৭৪ রানের ইনিংস।

ইনিংসের ৪৩তম ওভারের প্রথম বলে সেঞ্চুরি পূরণ করেন ২৫ বছর বয়সী শারমিন। যুক্তরাষ্ট্রের বাঁহাতি পেসার টারা নরিসকে চার মেরে মাইলফলক স্পর্শ করে ইতিহাস গড়েন তিনি। তিন অঙ্কে পৌঁছাতে তার লাগে ১১৭ বল। তিনি ফিফটি ছুঁয়েছিলেন ৫৫ বলে।

পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর জয়ে বাছাইপর্ব শুরু করা বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫ উইকেটে তুলেছে রেকর্ড ৩২২ রান। টস হেরে ব্যাটিংয়ে নামার পর শারমিনের পাশাপাশি দারুণ খেলেন আরেক ওপেনার মুর্শিদা খাতুন, অধিনায়ক নিগার সুলতানা ও ফারজানা হক। মুর্শিদা ৫৬ বলে ৪৭, নিগার ২৬ বলে ৩৩ ও ফারজানা ৬২ বলে ৬৭ রান করেন।

নারী ওয়ানডেতে এবারই প্রথম তিনশ রান পেরিয়েছে বাংলাদেশ। তাদের আগের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ৯ উইকেটে ২১১ রান। ২০১৯ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে ওই রান করে ১ বল বাকি থাকতে নাটকীয় জয় পেয়েছিল তারা।