মাতারবাড়ির উন্নয়ন প্রকল্পগুলো একটি আলাদা কর্তৃপক্ষের আওতায় আসছে

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বাংলাদেশের অর্থনীতির আকার এখন ৪১১ বিলিয়ন ডলার

সুপ্রভাত ডেস্ক »

১৫ হাজার ৮৭০ কোটি টাকা ব্যয় বাড়িয়ে মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্ল্যান্ট নির্মাণ প্রকল্পের ১ম সংশোধনী অনুমোদন দিয়েছে একনেক। এতে বর্তমানে প্রকল্পটির ব্যয় দাঁড়াল ৫১ হাজার ৮৫৪ কোটি টাকা।

আজ মঙ্গলবার একনেক বৈঠকের পর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়ে বলেছেন, মাতারবাড়ির প্রকল্পগুলো একটি কর্তৃপক্ষের আওতায় নিয়ে আসতে। এজন্য প্রয়োজনে শুধু মাতারবাড়ির জন্য আলাদা কর্তৃপক্ষ করা লাগলেও করতে হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দশটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

অনুমোদিত প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ২৯ হাজার ৩৪৪ কোটি ২৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১১ হাজার ৩ কোটি ৩০ লাখ টাকা, ঋণ থেকে ১৮ হাজার ৯৩২ কোটি ৪ লাখ টাকা এবং বাকি অর্থ সংস্থার নিজস্ব তহবিল থেকে খরচ করা হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান  জানান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) নতুন হিসাব অনুযায়ী বাংলাদেশের অর্থনীতির আকার ৪১১ বিলিয়ন ডলার।

এ সময় পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী বিবিএসের জিডিপির হিসাব তৈরির নতুন প্রস্তাব অনুমোদন দিয়েছেন। এতেই অর্থনীতির এই আকার উঠে এসেছে।’

তিনি বলেন, ‘বিবিএস আগে ২০০৫-০৬ সালকে ভিত্তিবছর ধরে জিডিপির হিসাব করত। কিন্তু নতুন হিসাব করা হয়েছে ২০১৫-১৬ কে ভিত্তিবছর ধরে।’

‘এই সময়ে অর্থনীতিতে নতুন নতুন ব্যবসা অন্তর্ভুক্ত হয়েছে এবং এ কারণে অর্থনীতির আকার বেড়েছে,’ যোগ করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘নতুন হিসেবে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২৫৫৪ ডলার। গত অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশ।’

তিনি আরও বলেন, ‘কোভিডের কারণে অনেক দেশ নাজুক অবস্থায় গেলেও, বাংলাদেশের সাড়ে ৫ শতাংশের কাছাকাছি প্রবৃদ্ধি হয়েছে।’