দাপুটে জয়ে সিরিজ বাংলাদেশের

অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে উইকেট উদযাপন করছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। ছবি: আইসিসি

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক »

টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজের কাছে বিধ্বস্ত হলেও প্রিয় সংস্করণ ওয়ানডেতে ভিন্ন চিত্র। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় নিশ্চিত হলো তামিম ইকবালের দলের। এ নিয়ে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা ১০ ম্যাচ জিতলো বাংলাদেশ।

নাসুম আহমেদের বাঁহাতি এই স্পিনের ঘূর্ণিতেই দিশেহারা ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের দুর্দশা আরও কঠিন হলো মেহেদী হাসান মিরাজের স্পিন ছোবলে। লক্ষ্য দাঁড়ালো সামান্যই। যা পাড়ি দিতে একেবারেই বেগ পেতে হলো না বাংলাদেশকে।

টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন তামিম ইকবাল। আগে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের স্পিন আক্রমণের সামনে অসহায় হয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। নাসুম, মিরাজ, মোসাদ্দেকদের স্পিন মায়াজালে দিক হারিয়ে ৩৫ ওভারে মাত্র ১০৮ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

ঘরের মাঠে ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে এটাই ক্যারিবীয়দের সর্বনিম্ন দলীয় সংগ্রহ। সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে এটা তাদের দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহ। ছোট লক্ষ্য পাড়ি দিতে নেমে অধিনায়ক তামিম ৫০ ও লিটন কুমার দাস ৩২ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। লক্ষ্য পাড়ি দিতে নেমে বাংলাদেশের দরকার হয় মাত্র ২০.৪ ওভার। ওয়ানডেতে এ নিয়ে পঞ্চমবার ৯ উইকেটে জিতল বাংলাদেশ, আর চলতি বছর দ্বিতীয়বার। এই জয়গুলোর মধ‍্যে এবার সবচেয়ে বেশি বল (১৭৬) হাতে রেখে জিতলো তামিমের দল।

জয়ের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে সাবলীল শুরু করে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ৪৮ রান যোগ করেন তামিম ও নাজমুল হোসেন শান্ত। ৩৬ বলে ২০ রান করা শান্তর বিদায়ে ভাঙে এই জুটি। এরপর আর বাংলাদেশের ইনিংসে আঘাত হানতে পারেনি ক্যারিবীয় বোলাররা। ৬৪ রানের জুটি গড়ে দলকে জেতান তামিম-লিটন। ৫৩তম হাফ সেঞ্চুরি করা তামিম ৬২ বলে ৭টি চারে অপরাজিত ৫০ রান করেন। ২৭ বলে ৬টি চারে হার না মানা ৩২ রান করেন লিটন।

এর আগে ব্যাটিং করা ক্যারিবীয়দের ১০ উইকেটের ৮টিই নেন বাংলাদেশের স্পিনাররা। সামনে থেকে নেতৃত্ব নেওয়া নাসুমের শিকার ৩টি। মিরাজের শিকার সর্বোচ্চ ৪টি। একটি উইকেট নেন মোসাদ্দেক। পেসারদের মধ্যে শরিফুল নিয়েছেন একটি উইকেট। বাকি উইকেটটি আসে রান আউট থেকে।

কন্ডিশন ও উইকেট বিবেচনায় স্পিনার মোসাদ্দেককে দিয়ে ইনিংস শুরু করান তামিম। অপর প্রান্তে মুস্তাফিজুর রহমানকে বোলিংয়ে টানলেও তাকে দিয়ে তিন ওভারের বেশি করাননি তিনি। দুই প্রান্ত থেকেই স্পিনাররা বোলিং করতে থাকেন। ১১তম ওভারে গিয়ে প্রথম আঘাতটি হানেন মোসাদ্দেক। কাইল মেয়ার্সকে ফিরিয়ে দেন ডানহাতি এই অফ স্পিনার। প্রথম উইকেট হারানোর আগে থেকেই অবশ্য ধুঁকছিল স্বাগতিকরা। ১০.৩ ওভারে মাত্র ২৭ রান তোলে তারা।

মোসাদ্দেক প্রথম উইকেট নিতেই ক্যারিবীয়দের চেপে ধরেন নাসুম। বাঁহাতি এই স্পিনার ৬ ওভারের ব্যবধানে তুলে নেন ৩ উইকেট। তার শিকারে পরিণত হন শেমার ব্রুকস, শেই হোপ ও নিকোলাস পুরান। ৪৫ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে দিক হারিয়ে বসে ওয়েস্ট ইন্ডিজ।

দিকহারা দলকে ঠিক পথে ফেরানোর চেষ্টা করেও পারেননি রভম্যান পাওয়েল, তাকে ফেরান শরিফুল। অনেকক্ষণ চেষ্টা করে যাওয়া ব্রেন্ডন কিংকে সাজঘর দেখিয়ে দেন মিরাজ। শেষ দিকে গিয়ে কিমো পল সর্বোচ্চ রানের ইনিংস খেলেন। ডানহাতি এই অলরাউন্ডার ২৫ রানে অপরাজিত থাকেন।

এ ছাড়া শেই হোপ ১৮, কাইল মেয়ার্স ১৭, ব্রেন্ডন কিং ১১ ও রভম্যান পাওয়েল ১৩ রান করেন। ৮ ওভারে ৪ উইকেট নিতে ৩২ রান খরচা করেন মিরাজ। নাসুম ছিলেন সবচেয়ে কৃপণ। ১০ ওভারে মাত্র ১৯ রানে ৩ উইকেট নেন তিনি। এক উইকেট নেওয়া মোসাদ্দেকের ১০ ওভারে খরচা ৩৭ রান। মুস্তাফিজ ৪ ওভারে ১২ ও শরিফুল ৩ ওভারে ৯ রান দেন।

আগামী শনিবার একই মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার লক্ষ‍্যে মাঠে নামবে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৩৫ ওভারে ১০৮ (হোপ ১৮, মেয়ার্স ১৭, ব্রুকস ৫, কিং ১১, পুরান ০, পাওয়েল ১৩, আকিল ২, পল ২৫*, শেফার্ড ৪, জোসেফ ০, মোটি ৬; মোসাদ্দেক ১০-০-৩৭-১, মুস্তাফিজ ৪-০-১২-০, মিরাজ ৮-১-২৯-৪, নাসুম ১০-৪-১৯-৩, শরিফুল ৩-০-৯-১)

বাংলাদেশ: ২০.৪ ওভারে ১১২/১ (তামিম ৫০*, শান্ত ২০, লিটন ৩২*; জোসেফ ৩-০-৭-০, আকিল ৬-০-৩৫-০, মোটি ৭.৪-১-৩৯-১, পুরান ২-০-১৪-০, পল ২-০-১৬-০)

ফল: বাংলাদেশ ৯ উইকেটে জয়ী

ম‍্যান অব দা ম‍্যাচ: নাসুম আহমেদ

সিরিজ: ৩ ম‍্যাচের সিরিজে বাংলাদেশ ২-০তে এগিয়ে