ঢাকার মঞ্চে যাচ্ছে চট্টগ্রামের ফেইম

সুপ্রভাত ডেস্ক »

দুই নাটক নিয়ে ঢাকার মঞ্চে আসছে চট্টগ্রামের সংস্কৃতি চর্চাকেন্দ্র ‘ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিক’। জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুক্র ও শনিবার হবে দুই দিনব্যাপী এই নাট্যায়োজন। দুটি নাটকেরই ডিজাইন, পরিকল্পনা ও নির্দেশনায় আছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের শিক্ষক অসীম দাশ।

ফেইম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৫ বছরে পদার্পণ উপলক্ষে বছরব্যাপী আয়োজন সাজিয়েছে তারা। এর অংশ হিসেবে তাদের দুটি প্রযোজনার মঞ্চায়ন হচ্ছে ঢাকায়। শুক্রবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে স্যামুয়েল বেকেটের বিখ্যাত নাটক ‘ওয়েটিং ফর গডো’ অবলম্বনে ‘প্রতীক্ষা অন্তহীন’। অনুবাদ করেছেন কবীর চৌধুরী।

দুজন মানুষের অনন্ত অপেক্ষা কোনো এক ছোট্ট আশার জন্য, এ যেন সমস্ত মানবকূলের প্রতীক্ষা। বেকেটের ভিন্নধর্মী এই নাটকে কিছুই না ঘটার ভেতর দিয়ে ঘটতে থাকে দুজন মানুষের সৃষ্ট অদ্ভুত সব কা-। এটি ফেইম এর ২৬তম প্রযোজনা।

শনিবার মঞ্চস্থ হবে গ্রিক নাট্যকার সফোক্লেসের কালোত্তীর্ণ ট্র্যাজেডি ‘ইডিপাস’। নিয়তির নিষ্ঠুর ছকে যেখানে রাজা অয়দিপাউস পতিত হয় করুণ পরিণতিতে। সৈয়দ আলী আহসান ও সুধাংশু রঞ্জন ঘোষের অনুবাদের আশ্রয়ে নাটকটি ফেইম এর পঞ্চম প্রযোজনা।