ডোম স্থাপনে ঠিকাদারের শর্ত ভঙ্গ

বরিশালে কাজ পেতে তৎপর অভিজ্ঞতাহীন প্রতিষ্ঠান

রাজশাহীতে দেশের দ্বিতীয় বঙ্গবন্ধু নভোথিয়েটার


ডেস্ক রিপোর্ট »

রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ডাবল রিবেট ও সিমলেস নয় এমন জয়েন্ট সিস্টেমের ইনার ডোম বসানোর পাঁয়তারা চলছে। দরপত্রে একক লাইন রিবেট ও সিমলেস জয়েন্ট সিস্টেম ডোম বসানোর বিষয়টি স্পষ্ট ভাবে উল্লেখ থাকলেও সেটা মানা হচ্ছে না। এমনকি দরপত্রে উল্লেখিত আকার পরিবর্তন করে ইনার ডোম স্থাপনের অভিযোগ রয়েছে এই কাজের ঠিকাদারের বিরুদ্ধে।

ডোম বানোনোর অভিজ্ঞতাহীন, পানি ও তেলের ট্যাংক নির্মাণকারী প্রতিষ্ঠান বরিশালে দরপত্রে অংশ নিচ্ছে

রাজশাহী নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও বোটানিক্যাল গার্ডেন সম্মুখ অংশে দুই দশমিক তিন শূন্য একর জায়গাজুড়ে গড়ে উঠছে এই নভোথিয়েটার। বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা বিশেষত মহাকাশ সম্পর্কিত জ্ঞান সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় করা, বিনোদনের মাধ্যমে শিক্ষার সুযোগ সৃষ্টি এবং বিজ্ঞান সংশ্লিষ্ট কুসংস্কার দূর করতে প্রকল্পটি গ্রহণ করা হয়। বিজ্ঞানমনস্ক আধুনিক নাগরিক তৈরিতে বিজ্ঞানের সুযোগ-সুবিধা রাজধানীর বাইরে ছড়িয়ে দেয়াই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।
২২২ কোটি ৩ লাখ টাকা ব্যয় ঢাকার বাইরে রাজশাহীতেই নির্মাণ হচ্ছ দেশের দ্বিতীয় এই নভোথিয়েটার। নভোথিয়েটারের চারতলা অফিস ব্লক ও ৩৯ হাজার ৮০০ বর্গফুট আয়তনের প্ল্যানেটোরিয়াম ব্লকের নির্মাণ কাজ শেষ হয়েছে।
এখন আধুনিক প্রযুক্তির ‘ডোম’ বসানো সম্পন্ন হলেই কাজ অনেকটাই শেষ হবে। দরপত্রের স্পেসিফিকেশন অনুযায়ী বঙ্গবন্ধু নভোথিয়েটার ঢাকার আদলে ইনার (অভ্যন্তরীণ) ডোম নির্মাণের জন্য সিঙ্গেল লাইন রিবেট ও সিমলেস ওভারল্যাপ জয়েন্ট সিস্টেম পদ্ধতি ব্যবহার করার কথা রয়েছে। যা বর্তমান বিশ্বের সর্বাধুনিক ও টেকসই একটি টেকনোলজি। কিন্তু দরপত্রের শর্ত উপেক্ষা করে ঠিকাদারের নিয়োগকৃত ইনার ডোম প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পিটজ এর তৈরি ডাবল রিবেট ও সিমলেস নয় এমন জয়েন্ট সিস্টেমের ইনার ডোম বসানোর পাঁয়তারা চলছে। এ ছাড়াও দরপত্রে উল্লেখিত আকার অনুযায়ী আউটার ডোম সরবরাহ করা হলেও ইনার ডোমের আকার পরিবর্তন করে আমদানি করেছে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানটি।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, মুক্তিযুদ্ধের ইতিহাস, নক্ষত্র, সূর্য, পৃথিবী নভোথিয়েটারের ডোমের স্ক্রিনে প্রদর্শন করা হয়। এ কারণে রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে অন্যান্য প্রযুক্তির তুলনায় আধুনিক প্রযুক্তির একক লাইন রিবেট ও সিমলেস জয়েন্ট সিস্টেম ডোম বসানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু ঠিকাদার প্রতিষ্ঠান সিঙ্গেল রিবেট এবং সিমলেস ওভারল্যাপ ব্যবহার না করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান স্পিটজ এর তৈরি তুলনামূলক অর্জনপ্রিয় ও পুরনো প্রযুক্তি হওয়ায় দামে সস্তা এই ডোম বসানোর উদ্যোগ নিয়েছে।
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার প্রকল্প। কিন্তু ঠিকাদার প্রতিষ্ঠান টেন্ডার স্পেসিফিকেশনের সঙ্গে মিল না রেখে কোন উপকরণ ব্যবহার করলে এবং সাইজ পরিবর্তন করলে সেটা কেউ মেনে নিবে না। বর্তমান আধুনিক পদ্ধতির সিমলেস ডোমের তুলনায় যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান স্পিটজ এর তৈরি ইনার ডোম তূলনামূলক অগ্রহণযোগ্য একটি পদ্ধতি। দামে সস্তা হওয়ায় ঠিকাদার প্রতিষ্ঠানটি এ ধরনের ডোম সরবরাহ করার চেষ্টা করছে। এধরনের ডোম সরবরাহ করা হলে কোটি কোটি টাকা গচ্চা যাওয়ার পাশাপাশি সরকারের প্রকৃত উদ্দেশ্য বাধাগ্রস্ত হবে। রাজশাহী গণপূর্ত বিভাগ-১ কর্তৃক বাস্তবায়নাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবর নভোথিয়েটার নির্মাণের কাজ পেয়েছে ‘স্পেকট্রা ইঞ্জিনিয়ারস লিমিটেড ও ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড জেভি ’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
সংশ্লিষ্টরা জানান, মহাকাশ-সম্পর্কিত জ্ঞান সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় করা, বিনোদনের মাধ্যমে শিক্ষার সুযোগ সৃষ্টি এবং বিজ্ঞান-সংশ্লিষ্ট কুসংস্কার দূর করা এবং বিজ্ঞানমনস্ক আধুনিক নাগরিক তৈরিতে সুযোগ-সুবিধা সারাদেশে ছড়িয়ে দিতে আধুনিক প্রযুক্তির পরিস্কার ভিজুয়াল ইমেজ বা ভিডিও দেখানোর জন্য বর্তমান বিশ্বের সর্বাধুনিক এবং টেকসই প্রযুক্তির সিঙ্গেল লাইন রিবেট ও সিমলেস ওভারল্যাপ জয়েন্ট সিস্টেম পদ্ধতি ব্যবহার করার শর্ত উল্লেখ করা হয়েছে দরপত্রে। সম্প্রতি বিষয়টি জানাজানি হলে তোলপাড় শুরু হয়েছে রাজশাহীতে।
এদিকে বরিশাল নভোথিয়েটারের আউটার ও ইনার ডোমের প্রস্ততকারী প্রতিষ্ঠান নিয়োগেও অনিয়মের অভিযোগ উঠেছে। রাজশাহী নভোথিয়েটারে যুক্তরাষ্ট্রের কোম্পানি স্পিটজ প্রস্তুতকৃত ইনার ডোম গৃহীত হয়েছে প্রচার করে বরিশালেও একই ঠিকাদার প্রতিষ্ঠান একই ইনার ডোম প্রস্তুতকারী প্রতিষ্ঠানের অথোরাইজেশন দাখিল করে দরপত্রে অংশগ্রহণ করেছে। আর আউটার ডোম প্রস্তুতকারী হিসাবে মার্কিন প্রতিষ্ঠান ট্যাংক কানেকশন (ঞধহশ ঈড়হহবপঃরড়হ) এর অথোরাইজেশন দাখিল করে বরিশাল নভোথিয়েটারের দরপত্রে অংশগ্রহণ করেছে তারা। বিভিন্ন ধরনের পানি ও তেলের ট্যাংক নির্মাণকারী প্রতিষ্ঠানটির ইতিপূর্বে কোন নভোথিয়াটারের ডোম কিংবা এ ধরনের আর্কিটেকচারাল ডোম প্রস্তুতকরণের অভিজ্ঞতা নেই। এমনকি দরপত্রে নির্ধারিত ১৫ বছরের ডোম প্রস্তুতকরণের অভিজ্ঞতাও প্রতিষ্ঠানটির নেই। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে নভোথিয়েটারের ডোম কিংবা অন্য কোন আর্কিটেকচারাল ডোম প্রস্তুতকরণের কোন তথ্য পাওয়া যায়নি। মূলত বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের কোন দেশে ডোম সরবরাহের মাধ্যমে প্রতিষ্ঠানটি আর্কিটেকচারাল ডোম বাজারে প্রবেশ করতে চাচ্ছে। যা ব্যবহারকারী দেশ হিসেবে বাংলাদেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বরিশাল গণপূর্ত বিভাগের কিছু অসাধু কর্মকর্তার মাধ্যমে দরপত্রের শর্ত পূরণ না করেও কাজটি বাগিয়ে নেয়ার চেষ্টা করছে সংশ্লিষ্ট ঠিকাদার।