‘টিএভিআর পদ্ধতিতে হার্টে ভালভ লাগাতে ঝুঁকি কম’

সুপ্রভাত ডেস্ক »

অপারেশনের মাধ্যমে হার্টে ভালভ লাগানো হলেও চট্টগ্রামে এ্যাপোলো ইম্পেরিয়াল হাসপাতালে প্রথমবারের মতো অপারেশন ছাড়াই হার্টে লাগানো হয়েছে ভালভ। বুধবার (৪ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে চিকিৎসক ডা. এমএ রউফ বলেন, বিশেষ এ পদ্ধতিতে অস্ত্রোপচারের পর রোগীরা হাসপাতাল থেকে দ্রুত বাসায় চলে যেতে পারেন। ৪-৫ দিনের মধ্যে নিজ নিজ কাজে যোগ দিতে পারেন।

এ পদ্ধতিতে চিকিৎসা সারা বিশ্বে খুব জনপ্রিয়। দেশে এই চিকিৎসা পদ্ধতি না থাকায় এতদিন এ ধরনের রোগীদের বিদেশে উচ্চ মূল্যে সেবা নিতে হতো। এই পদ্ধতি পরিপূর্ণভাবে দেশে চালু হলে অনেক বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। সব শ্রেণির মানুষ খুব সহজে অল্প খরচে এ চিকিৎসা নিতে পারবেন। খবর বাংলানিউজ।

তিনি আরও বলেন, দুভাবে রোগীকে ভালভ পড়ানো যায়। এর একটি হলো বুক কেটে। এই পদ্ধতিতে রোগীকে সম্পূর্ণ অজ্ঞান করে বুকের হাড় কাটতে হয় এবং প্রক্রিয়াটি ঝুঁকিপূর্ণ। পরিপূর্ণ সুস্থ হতে কয়েক সপ্তাহ সময় লাগে। দ্বিতীয় পদ্ধতিটি কম ঝুঁকিপূর্ণ। এ পদ্ধতিতে বুক না কেটে অজ্ঞান না করে পায়ের কুঁচকি দিয়ে ভালভ প্রতিস্থাপন করা হয়, যাকে টিএভিআর বলা হয়। যা আমরা সফলতাভাব করেছি।

এ সময় হাসপাতালের চিকিৎসক ডা. প্রীতি বড়ুয়াসহ হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।