টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

এবারই প্রথম অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটের দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি বাংলাদেশ। আজ (মঙ্গলবার) প্রথম ম্যাচ দিয়ে বহুল প্রতীক্ষিত পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াচ্ছে। প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিং পেয়েছে স্বাগতিক বাংলাদেশ।
মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে দুই বিশেষজ্ঞ পেসার নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমানের সঙ্গে আছেন শরিফুল ইসলাম। তবে সৌম্য সরকার পার্টটাইম কাজ চালাতে পারবেন। এছাড়া সাকিব আল হাসান ছাড়াও পাঁচজন স্পিনিং অলরাউন্ডার রয়েছেন। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন নাসুম আহমেদ।
ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে দুই দলের শেষবার দেখা হয়েছিল পাঁচ বছরেরও বেশি সময় আগে। দীর্ঘ বিরতির পর অস্ট্রেলিয়ার সঙ্গে খেলা। যেখানে নেই বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটার- তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাস। তাদের হারিয়ে কিছুটা হলেও খর্বশক্তির দলে পরিণত হয়েছে বাংলাদেশ। অবশ্য অস্ট্রেলিয়ারও একই দশা। মূল দলের অনেকেই আসেননি বাংলাদেশ সফরে।
রিলে মেরিডিথ ও অ্যারন ফিঞ্চ ছিটকে গেছেন ইনজুরিতে। আগে থেকেই ছিলেন না স্টিভেন স্মিথ। এছাড়া ব্যক্তিগত কারণে আসেননি গ্লেন ম্যাক্সওয়েল ও ডেভিড ওয়ার্নার। সব মিলিয়ে দু’দলই সেরা ক্রিকেটারদের হারিয়ে কিছুটা খর্বশক্তির। যদিও তাদের লক্ষ্য অভিন্ন। এই সিরিজ দিয়েই বাংলাদেশ ও অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রস্তুতি নিতে চাচ্ছে।
বাংলাদেশ একাদশ: নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), শামীম হোসেন, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।
অস্ট্রেলিয়া একাদশ: জশ ফিলিপে, অ্যালেক্স ক্যারি, মিচেল মার্শ, মোয়েসস হেনরিকস, অ্যাশটন টার্নার, ম্যাথু ওয়েড (অধিনায়ক ও উইকেটকিপার), অ্যাশটন অ্যাগার, মিচেল স্টার্ক, অ্যান্ড্রু টাই, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড।