জিল্লুর ভাণ্ডারি হত্যা মামলায় দু’জনের মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক »
রাঙ্গুনিয়ার আলোচিত জিল্লুর রহমান ভাণ্ডারি হত্যা মামলায় সাত বছর পর দুই আসামিকে মৃত্যুদণ্ড, ৬ জনের যাবজ্জীবন ও ৫ জনকে খালাস দিয়েছেন আদালত।
গতকাল মঙ্গলবার দুপুরে ১ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ শেখ ছামিদুল ইসলাম এ রায় ঘোষণা করেন।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন- মো. খোকন ও মো. ইসমাইল প্রকাশ পিস্তল ইসমাইল। যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত ৬ আসামি হলেন- মো. আবু, মো. কামাল, মো. জসিম, মো. তোতা মিয়া, মো. নাসির ও মো. সুমন প্রকাশ সিএনজি সুমন। অন্যদিকে মো. শাহাবুদ্দিন প্রকাশ সাইফু, মো. আজিম, মো. নাজিম, রমিজউদ্দিন প্রকাশ রঞ্জু ও মো. জাহাঙ্গীর খালাস পেয়েছেন।
আদালতের পেশকার নেজাম উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সন্দেহাতীতভাবে অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত দুই আসামিকে মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন। তাছাড়া ৬ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন। অপরাধ প্রমাণিত না হওয়ায় ৫ জনকে খালাস দিয়েছেন। পুরো বিচার প্রক্রিয়ায় ২১ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আসামিদের মধ্যে শহীদুল ইসলাম খোকন কারাগারে। বাকিদের মধ্যে তিনজন জামিনে এবং ৯ জন পলাতক রয়েছেন।’
এর আগে ২০১৫ সালের ২১ জানুয়ারি রাতে রাঙ্গুনিয়ার রানীরহাট প্রাথমিক বিদ্যালয়ের সামনে জিল্লুর ভাণ্ডারিকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় তার ছোট ভাই মোহাম্মদ আজিম উদ্দিন বাদি হয়ে রাঙ্গুনিয়া থানায় হত্যা মামলা করেন। এ মামলায় তদন্ত শেষে ২০১৬ সালের ৯ অক্টোবর সিআইডি আদালতে চার্জশিট দেয়। ২০১৯ সালের ২৮ মে ১৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।