জিপিএ-৫ পেয়েও কলেজ পায়নি ৮৬৬ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক »
এসএসসিতে জিপিএ-৫ পেয়েও একাদশ ভর্তিতে কোনো কলেজ পায়নি ৮৬৬ জন শিক্ষার্থী। গত শনিবার দিবাগত রাতে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম তালিকা প্রকাশে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের আবেদনকারীদের ক্ষেত্রে এই চিত্র পাওয়া গেছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ভর্তির জন্য এক লাখ ২৪ হাজার আবেদন করেছিল। এরমধ্যে ভর্তির জন্য মনোনীত হয়নি ৬ হাজার ৫৪০ জন।
কেন ভর্তির জন্য মনোনীত হয়নি এমন প্রশ্নের জবাবে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন,‘ এসএসসি পরীক্ষার ফলাফল ও কলেজ ভর্তিতে আবেদনের পছন্দের ক্রম অনুযায়ী মনোনীতদের তালিকা করা হয়েছে। সেহিসেবে এবার ভর্তিতে প্রথম তালিকায় বাদ পড়েছে ৬ হাজার ৫৪০ জন। এরমধ্যে জিপিএ-৫ পাওয়া রয়েছে ৮৬৬ জন।’
যারা ভর্তির জন্য মনোনীত হয়নি তাদের ক্ষেত্রে কি হবে, জানতে চাইলে তিনি বলেন,‘ তাদের নতুন করে আবেদনের প্রয়োজন নেই। তবে চাইলে আবেদন আপগ্রেড করতে পারবে। এছাড়া যারা মনোনীত হওয়ার পর নিশ্চায়ন করবে না তাদেরকে আবারো নতুন করে আবেদন করতে হবে।’
এদিকে কলেজ ভর্তির্তে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দের ক্রম দেয়ার বিধান থাকলেও অনেকে হয়তো ১০টি কলেজ নির্বাচন করেনি। আর যারা ১০টি কলেজ পছন্দ তালিকায় দেয়নি তাদের হয়তো কেউ কেউ নির্বাচিত হয়নি বলে শিক্ষাবোর্ড কর্মকর্তারা জানান।
উল্লেখ্য, প্রথম পর্যায়ের নির্বাচিতদের তালিকা ২৯ জানুয়ারি প্রকাশিত হয়েছে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা তাদের কাছে থাকা পিন কোড দিয়ে ভর্তির নিশ্চায়ন করবে। প্রথম পর্যায়ে যারা ভর্তি নিশ্চায়ন করবে না তাদের আবেদন বাতিল হয়ে যাবে এবং দ্বিতীয় পর্যায়ে পুনরায় আবেদন করতে হবে। দ্বিতীয় পর্যায়ে ৭ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। প্রথম পর্যায়ের মাইগ্রেশনের ফলাফল ও দ্বিতীয় পর্যায়ে মনোনীতদের তালিকা প্রকাশিত হবে ১০ ফেব্রুয়ারি। দ্বিতীয় পর্যায়ে মনোনীতদের নিশ্চায়নের জন্য ১১ ও ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেয়া হয়েছে। ১৩ ফেব্রুয়ারি রাখা হয়েছে তৃতীয় পর্যায়ের আবেদনের জন্য। আর দ্বিতীয় পর্যায়ে ভর্তিকৃতদের মাইগ্রেশনের ফলাফল ও তৃতীয় পর্যায়ের মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীরা ভর্তির নিশ্চায়ন করবে ১৬ ও ১৭ ফেব্রুয়ারি। ভর্তি নিশ্চায়ন শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কলেজগুলো ভর্তি কার্যক্রম শুরু করবে ১৯ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।