চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির দায়িত্বে জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক »

সর্বোচ্চ আদালতের নির্দেশে চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির পরিচালনার দায়িত্ব পালন করবে চট্টগ্রামের জেলা প্রশাসক।

গত ৪ নভেম্বর এই সোসাইটির পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু নির্বাচন পরিচালনা কমিটির পরিবর্তে সোসাইটির সাধারণ সম্পাদক কর্তৃক নির্বাচনী নোটিশ প্রকাশ ও প্রচার, পত্রিকায় নির্বাচনী বিজ্ঞপ্তি প্রকাশের একই দিনে নির্বাচন অনুষ্ঠানসহ নানা ধরণের অনিয়মের অভিযোগে হাইকোর্টে রিট করা হয়। পরবর্তীতে দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে সুপ্রিম কোর্ট গত ৩০ মে শুনানি শেষে আগামী তিন মাসের মধ্যে মামলাটি নিস্পত্তির জন্য সময়  বেঁধে দেয়। একইসাথে নিস্পত্তি না হওয়া পর্যন্ত অন্তবর্তীকালীন প্রশাসক হিসেবে দায়িত্বে জেলা প্রশাসক থাকবেন বলে আদেশ দেন।

গত ৩০ মে বিচারপতি মোহাম্মদ নুরুজ্জামান, বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত আপীল বিভাগের একটি পূর্ণাঙ্গ বেঞ্চ উভয় পক্ষের শুনানী শেষে এ রায় প্রদান করেন। এর আগে গত ১২ ডিসেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ ৪ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত দি চিটাগং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির ব্যবস্থাপনা কমিটির নির্বাচনী ফলাফল স্থগিত ঘোষণা কওে জেলা প্রশাসককে চট্টগ্রামকে অন্তর্বতীকালীন প্রশাসক নিয়োগ করেছিল। এই রায়ের বিরুদ্ধে  চেম্বার জজ আদালত হাইকোর্ট প্রদত্ত রায় স্থগিত করে তা নিষ্পত্তির জন্য আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ করেন। এরই ধারাবাহিকতায় গত ৩০ মে সুপ্রীমকোর্টের আপীল বিভাগের একটি পূর্ণাঙ্গ বেঞ্চ উভয় পক্ষের শুনানী শেষে চেম্বার জজ আদালত প্রদত্ত স্থগিতাদেশের রায় পরিবর্তন করে আগামী তিন মাসের মধ্যে হাইকোর্টে মূল মামলা নিষ্পত্তির আদেশ প্রদান করেন। এ রায়ের প্রেক্ষিতে চেম্বার জজ আদালত প্রদত্ত স্থগিতাদেশ আর বহাল নেই, সেমতে জেলা প্রশাসক, চট্টগ্রাম অন্তবর্তীকালীন দায়িত্ব পালন করতেও কোন বাধা নেই। দায়িত্ব পালনকালীন সময়ে উভয় পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার জন্য সুপ্রীমকোর্ট নিদের্শনা প্রদান করেন।

এবিষয়ে বাদীর আইনজীবী ব্যারিস্টার মিছবাহ উল মুনির বলেন, বিগত কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছিল। নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশনও গঠন করা হয়েছিল। কিন্তু বিগত কমিটির সাধারণ সম্পাদক ৪ নভেম্বর সকালে পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে সেদিনই নির্বাচনের আয়োজন করে। এতে আইনের লঙ্ঘন হয়েছে বলে হাইকোর্টে রিট করা হয়েছিল।

এদিকে জেলা প্রশাসককে অন্তবর্তীকালীন সময়ের জন্য দায়িত্ব দেয়ায় সুষ্ঠু নিস্পত্তির সহায়ক হয়েছে উল্লেখ করে কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সদস্য ডা. মিনহাজুর রহমান বলেন,‘ কো-অপারেটিভ হাউজিং সোসাইটি চট্টগ্রামের ঐতিহ্যবাহী সোসাইটি। এই সোসাইটির কার্যক্রম হওয়া উচিত নিয়মতান্ত্রিক। এখন জেলা প্রশাসককে দায়িত্ব দেয়ায় চলমান বিরোধের সুষ্ঠু সুরাহা হবে বলে আমরা মনে করছি।’

উল্লেখ্য, চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির অধীনে নাসিরাবাদ হাউজিং,খুলশী, রোজ ভ্যালিসহ বেশ কয়েকটি আবাসিক এলাকা গড়ে উঠেছে। এই সোসাইটির সদস্যদের জন্য নতুন আবাসন প্রকল্পও নেয়া হচ্ছে।