চট্টগ্রাম বন্দরে ভিড়েছে যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ

নিজস্ব প্রতিবেদক »

সাতদিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে ভিড়েছে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘এইচএমএস তামার’। এ সময় বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে বাদ্য পরিবেশন করে জাহাজটিকে অভিবাদন জানায়। চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম ফয়জুল হক জাহাজের অধিনায়ককে স্বাগত জানান।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের সহকারী পরিচালক সাইদা তাপসী রাবেয়া লোপা তথ্যটি নিশ্চিত করেন।
তিনি জানান, যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ ‘এইচএমএস তামার’ ভেড়ার সময় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফে›স এ্যাটাশেসহ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। জাহাজের অধিনায়ক কমান্ডার এলিয়ট-সি¥থ টেইলোর নেতৃত্বে ১৬ জন কর্মকর্তাসহ মোট ৫৯ জন সদস্য এ শুভেচ্ছা সফরে অংশগ্রহণ করছেন।
বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজের অধিনায়ক কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট ও চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানসহ বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ঊর্ধ্বতন প্রতিনিধিদলের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া জাহাজটির কর্মকর্তা ও নাবিকগণ বাংলাদেশ নেভাল একাডেমি, বানৌজা নির্ভীক, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি), বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত বিএন আশার আলো স্কুল এবং চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয় স্থানসমূহ পরিদর্শন করবেন।
জানা যায়, এর আগে জাহাজটি বাংলদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ওমর ফারুক তাদেরকে স্বাগত জানায়। জাহাজটির এ শুভেচ্ছা সফর বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। উল্লেখ্য, সাত দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজটি ২২ জানুয়ারি বাংলাদেশ ত্যাগ করবে।