চট্টগ্রামে বিভাগে ১৫ মৃত্যুসহ শনাক্ত ৩,০৫৭

সুপ্রভাত ডেস্ক :

স্বাস্থ্য বিভাগ জানিয়েছে যে দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩,০৫৭ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এই সময়ে এই রোগে মৃত্যু হয়েছে আরও ৪১ জনের।

ফলে এ নিয়ে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মোট ২,৭০৯ জনের মৃত্যু হল।

আর করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হলেন মোট ২,১০,৫১০ জন।

গত ২৪ ঘণ্টায় ১২,৮৯৮টি নমুনা পরীক্ষা করে এসব তথ্য জানা গেছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানিয়েছেন।

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগ থেকে সুস্থ হয়েছেন ১,৮৪১ জন, এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১,১৫,৩৯৭ জন। বেশ কিছুদিন ধরে নমুনা পরীক্ষার সংখ্যা কমায় করোনাভাইরাসে আক্রান্ত এমন রোগী আগের তুলনায় কম শনাক্ত হচ্ছে।

তবে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় বেড়েছে। নাসিমা সুলতানা জানান, এই হার আজ ছিল ২৩.৭০ শতাংশ, যা এর আগের দিন ছিল ২১.৯১ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাস শনাক্তের লক্ষ্যে প্রথমবারের মতো নমুনা পরীক্ষা শুরু হয় গত ২১শে জানুয়ারি। গত ৮ই মার্চ স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ ঘোষণা করে যে বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আর কোভিড-১৯ রোগে মৃত্যুর কথা প্রথম ঘোষণা করা হয় ১৮ই মার্চ।  নাসিমা সুলতানা জানান গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছে তাদের মধ্যে ৩৪ জন পুরুষ ও সাত জন নারী। এর মধ্যে হাসপাতালে মারা গেছে ৩১ জন ও বাড়ীতে ১০ জন।

এ পর্যন্ত মোট যত জনের মৃত্যু হয়েছে তার মধ্যে ২১৩৮ জন পুরুষ আর নারী ৫৭১ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নিহতদের মধ্যে ঢাকায় ১৫, চট্টগ্রামে ১৫ , রাজশাহীতে ৫, খুলনায় ৫ ও রংপুর বিভাগে ১ জন ।  এ মূহুর্তে ঢাকা মহানগরীতে ভর্তি আছেন ২২১২ জন ও আইসিইউতে আছে ১৬৮ জন।  চট্ট্রগ্রাম মহানগরীতে সাধারণ শয্যায় ২৯০ ও আইসিইউতে ভর্তি আছে ২২।

এছাড়া সারাদেশে সাধারণ শয্যায় ১৭৫৯ জন ও আইসিইউতে ভর্তি আছে ৯২।