চট্টগ্রামে কাল আবারো শুরু হচ্ছে টিকাদান

আজ আসছে সিনোফার্মের ৯১ হাজার ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রামে সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা আসছে আজ। শুক্রবার (আজ) সকাল ৭ টার দিকে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে এসব টিকা আসবে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য নিশ্চিত করেছেন।
চীনের তৈরি সিনোফার্মের এসব টিকা প্রথম ডোজ হিসেবে ডাক্তার, মেডিক্যাল স্টুডেন্ট, নার্সসহ রেজিস্ট্রেশনকৃত ফ্রন্টলাইনারদের মধ্যে প্রদান করা হবে। সারাদেশের মতো চট্টগ্রামেও আগামীকাল শনিবার থেকে সরকার নির্ধারিত একটি টিকাকেন্দ্রে এ টিকার কার্যক্রম শুরু হবে। সিনোফার্মের এ টিকা প্রথম ডোজ গ্রহণের একমাস পরেই দ্বিতীয় ডোজ প্রদান করা হবে। কিন্তু যারা ইতোমধ্যে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন তাদেরকে এ টিকা প্রদান করা হবে না ।
চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি সুপ্রভাতকে বলেন, শুক্রবার (আজ) সকাল ৭ টার দিকে চীনের সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা আসবে। এসব টিকা প্রথম ডোজ হিসেবে ফ্রন্টলাইনাদের প্রদান করা হবে। ১ম ডোজ গ্রহণের একমাস পরে সিনোফার্মের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। চট্টগ্রামেও শুধুমাত্র চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল টিকাকেন্দ্রে এ টিকার কার্যক্রম চলবে। মেডিক্যাল স্টুডেন্ট, ডাক্তার, নার্স, মেডিক্যাল টেকনোলোজিস্ট এবং দেশে অবস্থানরত চীনা নাগরিকদেরকে এ টিকা প্রথম ডোজ হিসেবে প্রদান করা হবে।
কবে থেকে এ টিকার কার্যক্রম শুরু হবে জানতে চাইলে সিভিল সার্জন বলেন, এ বিষয়ে শনিবার সিদ্ধান্ত নেওয়া হবে। তবে সারাদেশে শনিবার সীমিত পরিসরে মেডিক্যাল স্টুডেন্ট ও ডাক্তার ও নার্সদের টিকাদানের মাধ্যমে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ টিকাদান কেন্দ্র থেকে এ টিকা প্রদান করা হবে। রেজিস্ট্রেশনের পরেও যারা প্রথম ডোজের টিকা পাননি এমন ফ্রন্টলাইনাদেরকে অগ্রাধিকারভিত্তিতে এ টিকা প্রদান করা হবে। যারা পূর্বে অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার প্রথম ডোজের টিকা নিয়েছেন তাদেরকে এ টিকা প্রদান করা হবে না।
উল্লেখ্য, চট্টগ্রামে প্রথম ডোজের টিকাদান কার্যক্রম শুরু হয় ৭ ফেব্রুয়ারি। প্রথম ডোজের টিকার কার্যক্রম শুরুর ৮ সপ্তাহ পর ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু হয়। চট্টগ্রামে টিকার জন্য রেজিস্ট্রেশন করেছে ৫ লাখ ৪২ হাজার ২৭৪ জন। এর মধ্যে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন। অর্থাৎ রেজিস্ট্রেশনের পরেও প্রথম ডোজের টিকা গ্রহণ করতে পারেনি ৮২ হাজার ৭১৫ জন। এছাড়া দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ৩ লাখ ৪৬ হাজার ১৮০ জন। অর্থাৎ চট্টগ্রামে এখনো প্রথম ডোজের টিকাগ্রহীতা ১ লাখ ৭ হাজার ৫৮০ জন দ্বিতীয় ডোজের টিকা পাননি।