চট্টগ্রামে আয়কর সেবা মাস শুরু

নিজস্ব প্রতিবেদক »

সারা দেশের মতো চট্টগ্রামেও শুরু হয়েছে আয়করের তথ্য-সেবা মাস। এবারের প্রতিপাদ্য বিষয়- ‘আমরা স্বাবলম্বী হবো, সকলে কর দেব’। এ আয়কর সেবা মাসে আয়কর রিটার্ন ফরম, চালান ও সিটিজেন চার্টার সংগ্রহ করবে আয়করদাতারা।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় আগ্রাবাদের সিডিএ আবাসিক এলাকায় কর কার্যালয়ে সেবামাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কর আপিল অঞ্চল চট্টগ্রামের কমিশনার সফিনা জাহান। এ সময় বেলুন ও পায়রা উড়ানো হয়।

তিনি বলেন, আমরা ১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সেবা প্রদান করবো। আয়কর রিটার্ন ফরম, চালান ও সিটিজেন চার্টারের যাবতীয় সমস্যা সমাধানে চেষ্টা করবো। আগেও আমরা আপনাদের পাশে থেকেছি। এবারও সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাব।

এদিকে, সকাল থেকে মেলায় আয়কর দাতাদের ভিড় লক্ষ্য করা যায়। আর কর্মকর্তারা তাদের সেবা দিতে ব্যস্ত সময় পার করেছেন। মেলায় আয়কর বিভাগের ৪টি জোনের রির্টান গ্রহণ ও প্রাপ্তিস্বীকার প্রদান, নতুন করদাতার রেজিস্ট্রেশন (টিআইএন প্রদান) আয়কর সংশ্লিষ্ট ফরম প্রদান, করসংক্রান্ত আইনি পরামর্শ, অনলাইন রিটার্ন, দাখিল সেবা প্রদান, ই-সেবা প্রদানসহ ইত্যাদি সেবা প্রদান করা হচ্ছে।

এনবিআর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) ৩ লাখ ৩০ হাজার করদাতা রিটার্ন জমা দিয়েছেন। বর্তমানে ৭৯ লাখ কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) আছেন। তাদের সবার রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক।

অন্যদিকে প্রথম তিন মাসে আয়কর খাতে আদায় হয়েছে ২০ হাজার ৮৭ কোটি টাকা। এ খাতে লক্ষ্যের চেয়ে ১ হাজার ৪০৫ কোটি টাকা পিছিয়ে রয়েছে। চলতি অর্থবছরে (২০২২-২৩) এনবিআরকে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। লক্ষ্য অর্জনে গতবারের চেয়ে ২৫ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার মো. ইকবাল বাহার, কর অঞ্চল-২ এর কমিশনার সামিয়া আখতার, কর অঞ্চল-৩ এর কমিশনার মো. শাহাদাৎ হোসেন শিকদার ও কর অঞ্চল-৪ এর কমিশনার ছাবিনা ইয়াসমিনসহ ঊর্ধ্বতন আয়কর কর্মকর্তারা।