৬ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু, কন্ট্রোল রুম চালু

নিজস্ব প্রতিবেদক »

আগামী ৬ নভেম্বর থেকে সারাদেশে শুরু হতে যাচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা ২০২২। চট্টগ্রামে এবার ৯৩ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা রয়েছে। এ উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে, সেই সাথে খোলা হয়েছে কন্ট্রোল রুম। যেখানে পরীক্ষা সংক্রান্ত সমস্যা সার্বক্ষণিক সমাধান করা হবে বলে জানিয়েছেন মাউশির কর্মকর্তারা।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের (মাউশি) উপ- পরীক্ষা নিয়ন্ত্রক মো. দিদারুল আলম বলেন, সুষ্ঠুভাবে এইচএসসি পরীক্ষা যাতে সম্পন্ন হয় সেজন্য চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। ৫ তারিখের আগের দিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আমাদের অফিস খোলা থাকবে। পরীক্ষা চলাকালেও সার্বক্ষণিক সেবা প্রদান করা হবে। কোন অপ্রীতিকর ঘটনা কিংবা শিক্ষার্থীরা কোনো অসুবিধার সম্মুখীন হলে কন্ট্রোল রুমে যোগাযোগ করলে তাৎক্ষণিক সেবা মেলবে।

কর্মকর্তাদের নম্বরসমূহ হলো-
পরীক্ষা নিয়ন্ত্রক- ০২৩৩৩৩৩৬৭৬৮, ০১৭১৮৩৮৬৪৭৩, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক)- ০১৮১৯-৬১৮৯৫১, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক)- ০১৮১৯৬১৮৯৫১, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (গোপনীয়)- ০১৮১৯৬৪৩২৩৯, সহকারী পরীক্ষাা নিয়ন্ত্রক (মাধ্যমিক)- ০১৮১৯১৭৩৪৯৪, সহকারী পরীক্ষাা নিয়ন্ত্রক ( উচ্চ মাধ্যমিক)-০১৫৫৪৩৩৫৯৮২।

তিনি আরও বলেন, আসন্ন পরীক্ষার সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। ৫০টি সাধারণ ভিজিল্যান্স টিম কাজ করবে। আশা করি এবারে এইচএসসি সুষ্ঠভাবে সম্পন্ন হবে।

এবারে চট্টগ্রাম বিভাগে ২৬৭টি কলেজের ৯৩ হাজার ৮৮৯ জন শিক্ষার্থী অংশ্রগ্রহণ করবে। ১১১টি কেন্দ্রের মধ্যে চট্টগ্রাম নগর এবং উপজেলায় ৬৮ হাজার ৯৯৬ জন, কক্সবাজারে ১১ হাজার ৪৫৪ জন, রাঙামাটিতে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৪৭১ জন, বান্দরবানে ২ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী রয়েছে।

এবার বিজ্ঞান বিভাগে ৯ হাজার ৭৮৬ জন ছাত্র ও ৮ হাজার ৮৮৯ জন ছাত্রীসহ মোট ১৮ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থী। মানবিক বিভাগে ১৭ হাজার ৪২৩ জন ছাত্র ও ২৪ হাজার ৫৬৫ জন ছাত্রীসহ মোট ৪১ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৮ হাজার ১৩০ জন ছাত্র ও ১৫ হাজার ৮৯ জন ছাত্রীসহ রয়েছে মোট ৩৩ হাজার ২১৯ জন পরীক্ষার্থী। এছাড়াও গাহর্¯’্য বিজ্ঞান বিভাগ থেকে ৭ জন ছাত্রী পরীক্ষা অংশগ্রহণ করবেন।