চকরিয়ায় ভুয়া চিকিৎসক আটক

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া »

কক্সবাজারের চকরিয়া একটি বেসরকারি হাসপাতাল থেকে মোহাম্মদ হুমায়ুন কবির (৪০) নামে এক ভুয়া এমবিবিএস চিকিৎসককে আটক করা হয়েছে। বুধবার সকালে উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্র্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাহাত উজ জামানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জমজম হাসপাতাল থেকে তাকে আটক করে।

আটককৃত হুমায়ুন কবির মুন্সিগঞ্জের সদর উপজেলার টরকীচর টরকী ইসলামপুর এলাকার দিদারুল আলমের ছেলে। তিনি ভুয়া হলেও তার স্ত্রী ডা. শিউলি পারভিন ঝালকাটি জেলার নলছিটি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বলে জানা গেছে।

উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাহাত উজ জামান বলেন, অভিযুক্ত হুমায়ুন কবির মূলত একজন ভুয়া চিকিৎসক। তার সকল ডিগ্রি ভুয়া। তিনি বিষয়টি গোপন করে একই নামের অপর এক চিকিৎসকের (হুমায়ুন কবির সরকার) কাগজপত্র জালিয়াতি করে দীর্ঘদিন ধরে চকরিয়া জমজম হাসপাতালে কর্মরত থেকে চিকিৎসার নামে প্রতারণা করে আসছিল।

বুধবার সকালে জমজম হাসপাতালে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়েছে। পরে তিনি (হুমায়ুন কবির) ভ্রাম্যমাণ আদালতের কাছে বিষয়টি স্বীকার করলে তিন মাসের বিনাশ্রম কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ অনাদায়ে আরও ১৫ দিন কারাভোগ করতে হবে।

জানা গেছে, জমজম হাসপাতাল থেকে ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে আটককৃত হুমায়ুন কবিরকে বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়ে হাসপাতালের লাইন্সেস নবায়ন করার জন্য অনলাইনে আবেদন করা হয়। সেখানে দেখা যায়, ওই চিকিৎসকের নামে ব্যবহার করা দুটি রেজিস্ট্রেশন নাম্বারই ভুয়া। এছাড়া একই ব্যক্তি অনলাইনের আবেদনে দুরকম নম্বর দেখানোর বিষয়টি অপরাধ হিসাবে গণ্য করা হয়।

চকরিয়া উপজেলা হাসপাতালের স¦াস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা (প্রধান চিকিৎকসা কর্মকর্তা) ডা. শোভন দত্ত। তিনি বলেন, অভিযুক্ত হুমায়ুন কবির জমজম হাসপাতালে জাল সনদ দিয়ে চাকরি নিয়ে চিকিৎসক সেজে দীর্ঘ ৫ বছর ধরে চিকিৎসার নামে রোগীদের সাথে প্রতারণা করে আসছেন।

তিনি বলেন, তার কাছে প্রতারিত এক রোগীর অভিযোগের ভিত্তিতে চিকিৎসক সনদ যাচাই করতে নির্বাহী ম্যাজিস্ট্রেস্টের সাথে পাঠানো হয়। তারা বিষয়টি যাচাই করে দেখতে পান তার সনদগুলো জাল।