ম্যাক পেপার মিলের আগুন নিয়ন্ত্রণে বেরুচ্ছে ধোঁয়া

নিজস্ব প্রতিবেদক »

নগরীর বায়েজিদে ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুন লাগার ১৪ ঘণ্টা পার হলেও ঘটনাস্থল থেকে ধোঁয়া বের হচ্ছে। গতকাল বুধবার ভোরে এ কাগজ কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন আগ্রাবাদ ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স উপপরিচালক মো. আব্দুল্লাহ হারুন পাশা।

তিনি জানান, ভোর ৫টা ১০মিনিটে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে যাই। আমাদের ৬ ইউনিট কাজ করছে। আগুন নিয়ন্ত্রণ এলেও কোনভাবে ধোঁয়া নিভছে না।

ধোঁয়া না নেভার কারণ হিসেবে তিনি বলেন, এখানে প্রায় সাতশো টন কাগজ রাখা আছে। এ কাগজগুলো এমনভাবে রাখা হয়েছ, যেখানে এক ইঞ্চি জায়গাও ফাঁকা নেই। উচ্চতায় প্রায় চার তলা সমান করে কাগজ রাখা। উপরে পানি ছিটানো হলেও ভেতরে পানি প্রবেশ করছে না। আগুনের রেশ থেকে যাওয়ায় সেখান থেকে ধোঁয়া বের হচ্ছে। কাগজগুলো যতক্ষণ কারখানা থেকে বের না করা যায়, ততক্ষণ ধোঁয়া বের হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আমরা ক্রেন দিয়ে মালামাল সরিয়ে নিচ্ছি।

বিদ্যুতের সর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। হতাহতের কোন ঘটনা নেই। তদন্ত সাপেক্ষে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে বলে জানান তিনি।