খাগড়াছড়িতে প্রতিবাদ বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি :

খাগড়াছড়ির গুইমারায় গৃহ ভাঙচুর ও অবৈধভাবে ভূমি বেদখলের অভিযোগ তুলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম বাংলাদেশ।

সোমবার সকালে খাগড়াছড়ি শহরের মুক্তমঞ্চে সংগঠনটি প্রতিবাদ সমাবেশ করে।

এতে শতাধিক গ্রামবাসী ও শিক্ষার্থী অংশ নেয়।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, খাগড়াছড়ির গুইমারা উপজেলার মহালছড়ি-সিন্দুকছড়ি এলাকার সনেরঞ্জন ত্রিপুরা যুগ যুগ ধরে ভোগ দখলীয় জায়গায় বাগান সৃজন করেছেন। সম্প্রতি সেখানে ঘর তৈরি করতে গেলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাধা দেয়। পরে জায়গার দলিল দেখালে স্থানীয় সংসদ সদস্যের আশ^াসে ঘর তৈরি করেন।

সবশেষ গত ১২ জুন রাতে ওই জায়গায় সনেরঞ্জন ত্রিপুরার ঘরটি ভেঙ্গে দেয়। এবং একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হবে বলে সাইনবোর্ড টাঙ্গিয়ে দেয়।

সমাবেশ থেকে বক্তারা প্রথাগত ভূমি ব্যবস্থাপনা মেনে চলা, বেদখলকৃত জায়গা প্রকৃত মালিকদের নিকট ফেরত, স্থানীয়দের জীবন জীবিকা ও নিরাপত্তা নিশ্চিত করাসহ ৫টি দাবি জানানো হয়।

সমাবেশে পাড়া প্রধান লোকনাথ ত্রিপুরা, ত্রিপুুরা স্টুডেন্ট ফোরামের কেন্দ্রীয় সভাপতি প্রেম কুমার ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক অঞ্জু লাল ত্রিপুরা, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কেন্দ্রীয় প্রতিনিধি কৃপায়ন ত্রিপুরা, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের সভাপতি নিয়ং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা আহ্বায়খ এনি চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের প্রতিনিধি জেসি চাকমা, নক্ষত্র ত্রিপুরা এবং বতেন ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন। এদিকে প্রতিবাদ সমাবেশের আগে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে।