ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে বিস্কুট তৈরি

৮০ কার্টুন ফেলা হলো কর্ণফুলী নদীতে

নিজস্ব প্রতিবেদক »
নগরীর কর্ণফুলীর এলাকার এক বিস্কুট তৈরির কারখানায় অভিযান চালিয়ে বিএসটিআইয়ের অনুমোদনহীন ক্ষতিকর কেমিক্যাল মেশানো ৮০ কার্টুন বিস্কুট জব্দ করেছে ম্যাজিস্ট্রেট। পরে কারখানাটি সিলগালা করে হয়েছে। এছাড়া একই অভিযানে ওজন পরিমাপ মানদণ্ড আইনে মোহাম্মদীয়া এন্টারপ্রাইজ নামক রড সিমেন্টের দোকানকে ২০ হাজার টাকা ও শাহ আমানত এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকাসহ মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
মঙ্গলবার দুপুর ১টায় শাহ আমানত ব্রিজের দক্ষিণ পাড়ে মইজ্জ্যারটেক এলাকায় এ অভিযান পরিচালিত হয়। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সহায়তায় এতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি পিযুষ কুমার চৌধুরী। অভিযানে অংশ নিয়েছিলেন বিএসটিআইএর চট্টগ্রাম সিএম পরিদর্শক ফারহানা জাহান পারুল, প্রকৌশলী জিল্লুর রহমান ও সিএমপি কর্ণফুলী থানার পুলিশ টিম।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি পিযুষ কুমার চৌধুরী বলেন, চরপাথরঘাটা ইউনিয়নের মইজ্জ্যারটেক এলাকার ‘এ্যালিগেন্ট ফুড’ নামক একটি প্রতিষ্ঠানে অনুমোদনহীন ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত বিস্কুট তৈরি করে বাজারজাত করার প্রমাণ পাওয়া যায়। এ ঘটনায় প্রতিষ্ঠানের ম্যানেজার মো. আসিফ (৩২) এর উপস্থিতিতে ৮০ কার্টুন বিস্কুট জব্দ করা হয়েছে। প্রতি কার্টুনে ১০ প্যাকেট করে বিস্কুট রয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়েছে। পরে অনুমোদনহীনভাবে তৈরী করা এসব বিস্কুট কর্ণফুলী নদীতে ফেলে ধ্বংস করা হয়েছে। এছাড়া ওজন পরিমাপের মানদণ্ড আইনে দুইটি রড-সিমেন্ট বিক্রির প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।’