কোন বিদেশি শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারে না

প্রতিবাদ সমাবেশে নাছির

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। এটা কখনো আমেরিকার করদরাজ্য ছিল না এবং হবেও না। কারণ আমরা মহান মুক্তিযুদ্ধের বিজয়ী শক্তি। মনে রাখা উচিত কোন বিদেশি শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারে না। যুক্তরাষ্ট্রের বুঝা উচিত ১৯৭১ সালে তারা ৭ম নৌবহর পাঠিয়েও ফিরে যেতে বাধ্য হয়েছিল। বাংলাদেশের নিশ্চিত স্বাধীনতা অর্জনকে তারা ভূলুন্ঠিত করতে পারেনি।

তিনি সিরিজ বোমা হামলার প্রতিবাদে গতকাল আন্দরকিল্লা চত্বরে অনুষ্ঠিত সমাবেশে এসব কথা বলেন।

তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আমরা ক্ষমতাসীন দলে আছি, এই মানসিকতা থেকে সরে আসতে হবে এবং প্রমাণ করতে হবে আমরা রাজপথে ছিলাম, রাজপথে আছি, রাজপথে থাকবোই। এই প্রত্যয় ধারণ করতে পারলে কোন অপশক্তি আমাদের পরাজিত করতে পারবে না। তিনি ১৭ আগস্টের কুশীলবদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সমাবেশে সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেছেন, চিহ্নিত অগ্নি সন্ত্রাসীরা আবার মাথাচাড়া দিয়ে উঠছে। সন্ত্রাস ও সকল অপকর্মের কুলাঙ্গারেরা মাঠে নেমেছে। এই অবস্থায় আমরা বসে থাকতে পারি না। যেখানেই বিশৃঙ্খলা সৃষ্টি করে জনদুর্ভোগ বাড়ানো হবে বা জানমালের ক্ষতি করবে সেখানেই তৎক্ষণিক প্রতিরোধ গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে কোন লাভ নেই। আওয়ামী লীগের জন্ম আন্দোলন, সংগ্রাম ও লড়াইয়ের মধ্য দিয়ে। বিগত ৭৪ বছরে এ জাতির যত সাফল্য অর্জিত হয়েছে তা আওয়ামী লীগের মাধ্যমেই হয়েছে।

তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ঐক্যই আমাদের শক্তির উৎস। যেকোন মূল্যে ঐক্যবদ্ধ শক্তি নিয়ে মাঠে থাকতে হবে।

মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ এমপি, সাংস্কৃতিক সম্পাদক মো. আবু তাহের, উপ-প্রচার সম্পাদক মো. শহিদুল আলম, জাফর আলম চৌধুরী, মহব্বত আলী খান, রোটারিয়ান মো. ইলিয়াছ, মো. আবুল মনছুর, মো. মঈনুদ্দীন প্রমুখ। বিজ্ঞপ্তি