কোনো ঐতিহ্য ধ্বংস করা যাবে না

সিআরবিতে হাসপাতাল নির্মাণের প্রতিবাদে চবি এলামনাই’র সভায় বক্তারা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এলামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে সিআরবি ও তৎসংলগ্ন এলাকায় মহান শহীদের কবরের সমাধিস্থল এলাকা নির্মূল ও প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে হাসপাতাল নির্মাণের প্রতিবাদে গতকাল বিকেলে সিআরবির সাত রাস্তার মোড়ে মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়।
শুরুতে চাকসুর প্রথম জিএস বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুর রব ও অন্যান্য শহীদদের কবর জিয়ারত ও মোনাজাত করা হয়। কবর জিয়ারত শেষে শহীদদের সমাধিস্থ ধ্বংস করে হাসপাতাল চাই না শ্লোগানে শ্লোগানে সিআরবির সাত রাস্তার মোড়ে জড়ো হয়ে মানববন্ধন ও প্রতিবাদ সভা শুরু হয়। প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন চাকসুর সাবেক ভিপি মজহারুল হক শাহ চৌধুরী।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ বিজ্ঞানী নাগরিক সমাজের সভাপতি ড. অনুপম সেন। আরও উপস্থিত ছিলেন নাগরিক সমাজের সদস্য সচিব ইব্রাহীম হোসেন বাবুলসহ নাগরিক সমাজ নেতৃবৃন্দ ।
সভায় চবি এলামনাই অ্যাসোসিয়েশন এর আজীবন সদস্য খোরশেদ আলম সুজন, মো. আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, শাহ আলম লিপু, যুগ্ম সাধারণ সম্পাদক মোহম্মদ গিয়াস উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ছৈয়দ ছগীর আহম্মদ, কার্যকরী সদস্য আবদুল হালিম, শাহবুদ্দিন আহম্মদ, প্রফেসর ড. ফরিদ উদ্দিন, প্রফেসর হোসাইন কবির, অ্যাডভোকেট মো. মোহম্মদ শামীম, দাউদ আব্দুল্লাহ লিটন, মোহম্মদ শাহজাহান চৌধুরী, মোহম্মদ ইউছুপ, জিন্নাত পারভিন শাকী, হানিফা নেজাব হেনা, মো. মিজানুর রহমান মজুমদার, নাগরিক সমাজের প্রতিনিধি দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সিআরবি আন্দোলনের নাগরিক সমাজের নেতা ইফতেখার সায়মুলসহ এলামনাই নেতৃবৃন্দ। এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের বিভিন্ন ব্যাচের প্রতিনিধিবৃন্দ।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, চট্টগ্রাম নগরীর ফুসফুস খ্যাত সিআরবি ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। এখানে মহান শহীদদের সমাধি। চট্টগ্রামে প্রাণভরে নিঃশ্বাস নেয়ার একটাই জায়গা সিআরবি। নগরীর ইতিহাস-ঐতিহ্য চট্টগ্রাম কেনো বিশ্বব্যাপী এর পরিচিতি রয়েছে। সিআরবি ও তৎসংলগ্ন এলাকায় হাসপাতাল নির্মাণের নামে ঐতিহ্য ধ্বংস করে ইতিহাস না গড়ে আরেকবার ঐতিহ্য রক্ষায় বর্তমান প্রজন্মকে জানান দিতে হবে, কোনো ঐতিহ্য ধ্বংস করা যাবে না।
বক্তারা আরো বলেন, এটি চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রে একমাত্র উদ্যান, যেখানে নানা বয়সী, নানা শ্রেণি-পেশার মানুষ গিয়ে একটু প্রাণভরে নিঃশ্বাস নিতে পারে। বিজ্ঞপ্তি