‘কিছু প্রেম বিচ্ছেদে জন্মায়’

সুপ্রভাত ডেস্ক

ফেসবুকে বিনোদনসংশ্লিষ্ট গ্রুপগুলোয় কয়েক সপ্তাহ ধরে আলোচনায় শর্ষেখেতে আরিফিন শুভ ও আফসান আরা বিন্দুর রোমান্টিক কিছু স্থিরচিত্র। ছবিগুলো চরকি অরিজিনাল সিনেমা ‘উনিশ২০’-এর ট্রেলার ও গানের দৃশ্য থেকে নেওয়া। সম্পর্কে নয়, কিছু প্রেম বিচ্ছেদে জন্মায়-এই ট্যাগলাইন নিয়ে সিনেমাটি আজ রাত আটটায় চরকিতে মুক্তি পাচ্ছে। দীর্ঘদিন পর এই সিনেমার মধ্য দিয়ে জুটি বেঁধেছেন আরিফিন শুভ ও বিন্দু। ‘নেটওয়ার্কের বাইরে’ খ্যাত নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের এটি দ্বিতীয় সিনেমা।
‘উনিশ২০’ দুই মেরুর দুজন মানুষের গল্প। একজন অন্যজনের থেকে একদম আলাদা। উনিশ-বিশ নয়, তারা যেন উনিশ-উনচল্লিশ। যখন তারা সম্পর্কের বাঁধনে বাঁধা পড়ে, যখন একছাদের নিচে আসে, তখন কী হয়? অমিলটাই যেন তাদের মিল! বিচ্ছেদটাই যেন তাদের প্রেমের সূচনাবিন্দু!
এ রকম একটা রোমান্টিক সিনেমারই অপেক্ষায় ছিলেন বড় পর্দায় অ্যাকশন হিরোর তকমা পাওয়া আরিফিন শুভ। ‘উনিশ২০’ নিয়ে তিনি বলেন, ‘এখন কোনো কিছুই বলতে চাই না। ১৩ তারিখে যখন মানুষ দেখা শুরু করবেন, তাঁরা কী বলেন, জানার অপেক্ষায় আছি।’ দর্শকের প্রতিক্রিয়া তো আছেই, কিন্তু সিনেমাটি নিয়ে শুভর প্রত্যাশা কী? ‘আপাতত চাই, মানুষ সিনেমাটা দেখুক। দর্শকের অনুভূতি কী, জানার জন্য মুখিয়ে আছি,’ বলেন শুভ। তাঁর মতো উনিশ২০-এর অভিনেত্রী বিন্দুও আপাতত কিছু বলতে চান না। তবে তিনি বেশ নার্ভাস বটে। সিনেমা মুক্তির পর সব প্রশ্নের উত্তর দেবেন তিনি।
‘উনিশ২০’ নিয়ে নির্মাতা আরিয়ান বলেন, ‘আমাদের দেশে সিনেমা নির্মাণ খুব সহজ কাজ নয়। অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে একটা সিনেমা বানাতে হয়। কিন্তু সেসব প্রতিকূল ও কঠিন অভিজ্ঞতা সবই মধুর হয়, সিনেমাটা যখন দর্শকের ভালো লাগে। তাই আমি সিনেমা-পরবর্তী অভিজ্ঞতার জন্যই বেশি অপেক্ষা করি।’ সিনেমার অভিনয়শিল্পীদের সঙ্গে কাজের অভিজ্ঞতা জানিয়ে পরিচালক বলেন, ‘ভালো লেগেছে। স্ক্রিপ্ট রিডিং, ওয়ার্কশপ থেকে শুরু করে শুটিংয়ের শেষ দিন পর্যন্ত তাঁরা সবাই বেশ আন্তরিক ছিলেন।’
‘উনিশ২০’-এর বিষয়বস্তু নিয়ে পরিচালকের ভাষ্য, ‘আমরা একটা অস্থির সময়ের মধ্য দিয়ে যাচ্ছি, আমাদের জীবনে নানা সংকট। এই সময়ে উনিশ২০ একটা মন ভালো করা, হৃদয় ছুঁয়ে যাওয়া সিনেমা হয়ে উঠুক, এটাই প্রত্যাশা। দর্শকের যদি সিনেমাটা ভালো লাগে, তাহলে তাঁরা যেন বন্ধু, পরিবার সবাইকে নিয়ে আবার সিনেমাটা দেখেন এবং অন্যদের দেখতে উৎসাহিত করেন।’
এই সিনেমায় বিশেষ দুটি চরিত্রে ইন্তেখাব দিনার ও তানিয়া আহমেদকে দেখা যাবে। আরও আছেন ওয়াহিদা মল্লিক, হাসান মাসুদ, জাহিদুল হক, ডিকন নূর, সাবিহা জামান, ইরফান মৃধা, তপন মজুমদার, এলিনা শাম্মি, আমিরুল ইসলাম, শর্মী আহমেদ, মুনমুন সিদ্দিকী, লিওনা লুভাইনা, সুস্মিতা সিনহা, এ এম মজুমদার প্রমুখ।
আরিয়ানের আগের সিনেমা ‘নেটওয়ার্কের বাইরে’র গান ব্যাপক জনপ্রিয় হয়েছিল। ৯০ মিনিটের এই সিনেমায় থাকবে তিনটি গান। এরই মধ্যে সিঁথি ও সাকিবের গাওয়া ‘পাখি পাখি মন’ দর্শকনন্দিত হয়েছে। ‘উনিশ২০’-এর সিনেমাটোগ্রাফার শেখ রাজিবুল ইসলাম। সঙ্গীতায়োজনে আছেন সাজিদ সরকার। সিমিত রয়ের সম্পাদনা, আশরাফুল আলমের কালার গ্রেডিং এবং রিপন নাথের শব্দবিন্যাস সিনেমাটির সৌন্দর্য আরও বাড়িয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে চরকি।