কলেজিয়েট স্কুল ও বাওয়া স্কুল ফাইনালে

রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশীপ

বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা রবি দৃষ্টিডিবেট চ্যাম্পিয়নশীপের স্কুল পর্যায়ের সেমিফাইনাল প্রতিযোগিতা শেষে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল ও বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয় ফাইনালে উত্তীর্ণ হয়েছে। গতকাল শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সেমিফাইনাল প্রতিযোগিতায় কলেজিয়েট স্কুল,ডা. খাস্তগীর উচ্চ বালিকা বিদ্যালয়কে এবং বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বালিকা বিদ্যালয় দিবা , প্রাত: শাখাকে পরাজিত করে ফাইনালে উত্তীর্ণ হয়েছে।

সেমিফাইনাল পর্বে বিতর্কের বিষয়বস্তু ছিল এই সংসদ মনে করে, অবকাঠামোগত সমস্যা বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রে পশ্চাৎপদতার প্রধাণ কারণ।
শ্রেষ্ঠা বক্তা নির্বাচিত হয়েছে কলেজিয়েট স্কুলের মোহাম্মদ আলী মুনতারীন এবং বাওয়া স্কুলের অনন্যা সরকার রিতু।

প্রতিযোগিতা শেষে দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ পরিচালক ডা. বিদ্যুৎ বড়–য়া, চট্টগ্রাম মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. মাসুদ রানা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুলতাবরিজ সনেট। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দৃষ্টিচট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, দৃষ্টি চট্টগ্রামের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মুন্না, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার ও বিতর্ক সম্পাদক হোসাইন সামী।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, বিতর্কে কেউ হেরে বাজিতে যায় না, সবাই শিখে যায় এবং আরো শেখার প্রেরণা নিয়ে যায়।

প্রাক্তন বির্তাকিক ও শিক্ষক ডা. মাসুদ রানা বলে, বিতর্ক আমরা সঠিক বনাম বেঠিক করি না, বিতর্ক আমরা করি কোনটি বেশি সঠিক, কোন সঠিক কাজটি প্রেক্ষাপট দাবি করছে, সেটি নির্ধারণ করার জন্য। তাই বিতর্ক চর্চা আমাদের চিন্তাশক্তি ধারালো করে দেয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরেজ সনেট বলেন, আমরা আমাদের জীবনে অনেক সহশিক্ষা কার্যক্রমে অংশ নিয়ে থাকি, কিন্তু বিতর্কের প্রভাব একজন মানুষের সুস্থ চিন্তা করার অভ্যাস তৈরি করে দেয়, জ্ঞান আহরণের ইচ্ছা বাড়িয়ে দেয়।

উল্লেখ্য, গত ৪ নভেম্বর থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় সারা দেশের ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

১১ নভেম্বর নাছিরাবাদস্থ অংকুর সোসাইটি স্কুলে দিনব্যাপী বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। রবি দৃষ্টিবিতর্ক প্রতিযোগিতার এবারে স্কুল বিতর্কের ২৮তম এবং বিশ্ববিদ্যালয় বিতর্কের ১৭তম আয়োজন।

দেশের বৃহত্তম এই বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান হবে আগামী ১২ নভেম্বর। বিজ্ঞপ্তি