কর্মস্থলে যোগ দিতে পোশাক শ্রমিকদের ভিড় ইপিজেডে!

নিজস্ব প্রতিবেদক >>
সরকার ঘোষিত বিধি নিষেধে বন্ধ রাখা হয়েছে সিইপিজেড এর সকল কারখানা। তবে বন্ধের ঘোষণা জানতে না পেরে কাজে যোগ দিতে ভিড় করেছেন পোশাক শ্রমিকরা সিইপিজেডে।
এদিকে গতকাল শনিবার সকালে সিইপিজেডের প্রবেশমুখে হাজারো শ্রমিক ভিড় করলেও তাদের প্রবেশ করতে দেয়নি ইপিজেড কর্তৃপক্ষ।
সকালে ইপিজেড এলাকায় গিয়ে দেখা যায়, নগরীর বিভিন্ন এলাকা থেকে শ্রমিকেরা আসছেন কর্মস্থলে যোগ দিতে। সড়কে পরিবহন না থাকায় কেউ হেঁটে, কেউ সাইকেলে আবার কেউ রিকশায় করে এসেছেন। অনেকে ইপিজেড এলাকায় বসবাস করলেও কর্মস্থলে ঠিক সময়ে যোগ দিতে হাজারো বাধা পেরিয়ে বাড়ি থেকে নগরীতে এসেছেন। কিন্তু কর্মস্থলে গিয়েই বাঁধার সম্মুখীন হন। এ সময় সড়কে শ্রমিকদের ভিড় জমে যায়।
সিইপিজেডের প্রবেশমুখে দাড়িয়ে থাকা শ্রমিকেরা বলেন, কাঠখড় পুড়িয়ে চাকরি বাঁচাতে এসেছি। কিন্তু এখানে এসে দেখি আমাদের প্রবেশ করতে দিচ্ছে না। ফ্যাক্টরি বন্ধ রাখা হয়েছে। এ বন্ধের ঘোষণার ব্যাপারে আমাদের জাননো হয়নি। অন্যান্য বারের মত কারখানা খোলা রাখা হবে ভেবে কাজে যোগ দিতে এসেছি। আবার কাজে সঠিক সময়ে যোগ না দিলে বেতন বোনাস কেটে রাখা হবে। তাই চলে এলাম। কর্মস্থলে প্রবেশ করতে না পেরে সকল শ্রমিক ফিরে গিয়েছেন।
বেপজা মহাব্যবস্থাপক মশিউদ্দীন বিন মেজবাহ সুপ্রভাতকে বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী বন্ধ রয়েছে চট্টগ্রাম রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল। ইপিজেড এলাকার আশেপাশে যারা থাকেন তারা সকালে যার যার কর্মস্থলে যোগ দিতে এসেছে। কিন্তু সরকারি সিদ্ধান্ত মোতাবেক তাদের ইপিজেড এলাকায় প্রবেশ করতে দেয়া হয়নি। কর্মস্থল বন্ধ থাকায় তারা আবার ফিরে গেছে।