করোনা : প্রসঙ্গ নারী ও শিশু

মোতাহার হোসেন »

প্রাণঘাতি কোভিড-১৯ বাংলাদেশসহ পুরো বিশ্বের দৈনন্দিন সকল হিসেব নিকেশ এবং কাজ কর্মে একটি বিরাট বিভাজ বা বাধার প্রাচীর তৈরি করেছে। এতে মানুষের দৈনন্দিন কাজের ক্ষেত্রেই শুধু পরিবর্তন, বাধা হয়ে দাঁড়ায়নি, একই সঙ্গে মানুষের মানবিক, আতিœক, সম্পর্কের ক্ষেত্রেও বাধা সৃষ্টি করেছে। পাশাপাশি দেশ, সমাজ এবং মানুষের চিরচেনা রূপেও ঘটেছে পরিবর্তন। করোনাকালে মানুষের গৃহবন্দী এবং কর্মহীন সময়ে নারী ও শিশুর প্রতি সহিংসতা, নির্যাতন বেড়েছে। এসাথে সারা বিশ্বে করোনা সংক্রমণ প্রতিরোধে টিকা এখন পর্যন্ত অবিষ্কৃত না হওয়ায় অদূর ভবিষ্যতে শিশুমৃত্যুর হার বেড়ে যাওয়ার আশঙ্কা করছে জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
বাংলাদেশ মহিলা পরিষদের এক জরিপে জানা গেছে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা আশঙ্কাজনকহারে বৃদ্ধি পেয়েছে। বেড়েছে বাল্যবিবাহও। গত নয় মাসে ৯৭৫ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের পর খুন করা হয়েছে ৪৩ জনকে। এছাড়াও এই সময়ে যৌতুক নিয়ে নির্যাতনের শিকার হয়েছে ১৬৮ জন এবং অ্যাসিড সন্ত্রাসের শিকার হয়েছে ২১ জন নারী। এদিকে, করোনাকালীন সংশ্লিষ্টদের কাছে অভিযোগ করতে না পারায় সংহিসতা আরো বাড়ছে বলেও জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে শিশুদের বিভিন্ন সংক্রামক রোগ প্রতিরোধী টিকাদান বন্ধ ছিল। ফলে অদূর ভবিষ্যতে শিশুমৃত্যুর হার ভয়ানক ভাবে বেড়ে যাওয়ার আশঙ্কা করছে জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
সম্প্রতি বিশ্বের ৮০টি দেশে জাতিসংঘ পরিচালিত এক জরিপে দেখা গেছে, তিন-চতুর্থাংশ দেশেই টিকাদান কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছে। ফলে, প্রায় তিন দশকের মধ্যে প্রথমবারের মতো চলতি বছরের প্রথম চার মাসে ডিপথেরিয়া, টিটেনাস ও হুপিং কাশি প্রতিরোধী টিকাদানের হার কম দেখা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, টিকা না পাওয়ায় শিশুদের মধ্যে রোগ সংক্রমণ ও মৃত্যুহার অনেকটাই বেড়ে যেতে পারে। ইউনিসেফ ও ডব্লিউএইচও জানিয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) না থাকা, ভ্রমণ নিষেধাজ্ঞা, স্বাস্থ্যকর্মী সংকটের কারণে চলতি বছর শিশুদের টিকাদান কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছ। এভাবে চলতি বছরের মে মাস পর্যন্ত অন্তত ৩০টি হাম প্রতিরোধী টিকাদান অভিযান বাতিল বা স্থগিত করা হয়েছে।
সম্প্রতি মহিলা পরিষেদের উদ্যোগে ‘কোভিড-১৯ ক্রান্তিকালে নারী ও কন্যাশিশু প্রতি সহিংস পরিস্থিতি এবং ন্যায়বিচার প্রাপ্তি’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়, করোনা সংকটকালীন নারীর প্রতি সকল ধরণের সহিংসতা, বিশেষ করে পারিবারিক সহিংসতা উদ্বেগজনকভাবে বৃদ্ধির সাথে সাথে নির্যাতনের এক ভিন্ন মাত্রা ধারণ করেছে। গণধর্ষণ, শিশু ও নারী এমনকি প্রতিবন্ধী ধর্ষণ, বাল্যবিবাহ, বৈবাহিক ধর্ষণ, বিবাহ-বিচ্ছেদ, সাইবার ক্রাইম ও পাচারসহ শিশু ও প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতার ঘটনা বৃদ্ধি পেয়েছে। কোভিড পরিস্থিতিতে নারীর প্রতি সৃষ্ট চ্যালেঞ্জসমূহ চিহ্নিত করে দূর করতে হলে আলাদাভাবে বিনিয়োগ করতে হবে। নারীর প্রতি মানসিক নির্যাতনের প্রভাব অত্যন্ত সুদুরপ্রসারী, যা একটি দেশের উন্নয়নের পথে অন্তরায়। এ মানসিক নির্যাতন প্রতিরোধে ব্যক্তি পর্যায় এবং সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। পাশাপাশি দায়ী ব্যক্তিদের আইনের আওতায় এনে কাঠোর শাস্তি দেয়া অত্যন্ত জরুরি।
নারী নির্যাতন প্রতিরোধ অনেক পদক্ষেপ নিয়েছে সরকার। নারীর আইনগত অধিকার আদায়ের লক্ষ্যে জাতীয় মহিলা সংস্থার প্রধান কার্যালয়ে একটি নারী নির্যাতন প্রতিরোধ সেল রয়েছে। নির্যাতিত নারীরা এ সেলের মাধ্যমে বিনা খরচে আইনগত সহায়তা পেয়ে থাকেন। এছাড়া দেশের প্রতিটি জেলায় একটি করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল রয়েছে, দক্ষ বিচারক দ্বারা ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালিত হচ্ছে। নির্যাতিত নারীরা নিজ জেলা থেকে বিনা খরচে আইনগত সহায়তা পেতে পারেন। জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে তাৎক্ষণিক প্রতিকার পাওয়া যায়। নির্যাতিত নারীদের আইনি সুরক্ষা দিতে ২০০০ সালে সরকার নারী ও শিশু নির্যাতন দমন আইন প্রণয়ন করে। সে আইনকে ২০১৩ সালে সংশোধন করে অধিকতর কঠোর করা হয়।
আমাদের প্রত্যাশা, পরিবার, সমাজ, রাষ্ট্র নারী এবং শিশুদের জীবনের নিরাপত্তার পাশাপাশি তাদের স্বাস্থ্য সুরক্ষায় আরো মনোযোগী এবং শক্ত অবস্থান গ্রহণ করবে। একই সঙ্গে শিশু ও নারীর জন্য পরিবার, সমাজ হবে শান্তি, সুরক্ষার বিশ^স্ত ঠিকানা। কারণ নারী ও শিশুর জীবন বিপন্ন করে, তাদের জীবন ও স্বাস্থ্য ঝুঁকিতে রেখে একটি সুন্দর পরিবার, সমাজ গঠন যেমন সম্ভব নয়, তেমনি পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণ, অগ্রগতি, উন্নত সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠাও সম্ভব নয়। দেশের মোট জনসংখার অর্ধেক নারী, তাদের সুরক্ষা দেয়া সকলের নৈতিক দায়িত্ব। (পিআইডি- শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম ফিচার)
লেখক : সাংবাদিক