ওয়ার্ডভিত্তিক টিকা দেওয়া হবে কাল

একদিনে ভ্যাকসিন পাবে প্রায় অর্ধ লক্ষাধিক

নিজস্ব প্রতিবেদক  »

সরকারি নির্দেশনা অনুযায়ী আগামীকাল শনিবার নগরীর প্রতিটি ওয়ার্ড পর্যায়ে শুরু হচ্ছে গণটিকা কার্যক্রম। এ কার্যক্রমে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। গণটিকা দেওয়া হবে শুধু ওই নির্ধারিত তারিখে। একদিনে প্রায় অর্ধলক্ষ মানুষকে টিকা দেওয়া হবে। তবে ১৪ আগস্ট থেকে আবারো এ টিকা কার্যক্রম চলতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
চসিক সূত্রে জানা যায়, গণটিকা কার্যক্রমের অংশ হিসেবে নগরের প্রতিটি ওয়ার্ডে তিনটি করে টিকা কেন্দ্র থাকবে। প্রতিটি কেন্দ্রে ৭ আগস্ট ৩শ’ মানুষকে টিকা দেওয়া হবে। এক ওয়ার্ডের তিনটি কেন্দ্রে মোট ৯শ’ মানুষ পাবে টিকা। ৪১ ওয়ার্ডের মোট ১২৩ কেন্দ্রে দেওয়া হবে টিকা। এতে অগ্রাধিকার ভিত্তিতে বয়োজ্যেষ্ঠ, নারী ও প্রতিবন্ধীসহ টিকা পাবে ৩৬ হাজার ৯শ’ মানুষ। তাছাড়া নগরের ১১টি কেন্দ্রে টিকা কার্যক্রম চলমান থাকবে। এসব কেন্দ্রে প্রতিদিন গড়ে ১২ থেকে ১৩ হাজার মানুষ টিকা পাচ্ছে।
ওয়ার্ডভিত্তিক এ কার্যক্রমে প্রতি ওয়ার্ডের তিনটি কেন্দ্রে ২ জন করে মোট ৬ জন টিকাদান কর্মী থাকবে। ৪১ ওয়ার্ডে মোট ২৪৬ জন প্রশিক্ষিত টিকাদান কর্মী কাজ করবে। প্রতি কেন্দ্রে ৩ জন করে স্বেচ্ছাসেবক থাকবে। এতে সকল ওয়ার্ডে মোট ৩৬৯ জন স্বেচ্ছাসেবক টিকাদান কর্মে সহায়তা দেবে।
চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী সুপ্রভাতকে বলেন, ‘ওয়ার্ডভিত্তিক টিকাদান কর্মসূচি আপাতত ৭ আগস্ট একদিনের জন্য চলবে। একই দিনে অর্ধলক্ষ মানুষ পাবে এ টিকা। এ দিনে নগরে সর্বাধিক মানুষ টিকা পাবে। ওয়ার্ডভিত্তিক টিকাদান কেন্দ্রের নাম জানানো হয়েছে। ওয়ার্ড কাউন্সিলরদের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। তারা এ কার্যক্রম পরিচালনা করবেন।’
তিনি আরো বলেন, ‘টিকাদান কর্মীদের প্রশিক্ষণ কর্মশালাও শেষ হয়েছে। ১৪ আগস্ট থেকে ওয়ার্ডভিত্তিক কার্যক্রম আবারও শুরু হতে পারে। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে নির্দেশনা আসার অপেক্ষায় রয়েছি।’