‘ঊনলৌকিক’ থেকে এবার ‘ক্যাফে ডিজায়ার’

সুপ্রভাত ডেস্ক »

‘ঊনলৌকিক’ সিরিজের পরিচালক রবিউল আলম রবি এবার ফিরছেন সিনেমা নিয়ে। চরকি অরিজিনাল ফিল্ম ‘ক্যাফে ডিজায়ার’ মুক্তি পেতে যাচ্ছে আজ বৃহস্পতিবার ২২ ডিসেম্বর।

পুরো শহর অন্ধকার করে প্রতিরাতে অভিসারে বের হয় বিদ্যুৎ অফিসের এক কর্মকর্তা। এক উঠতি ব্যবসায়ী নিজের বিবেকের বিরুদ্ধে গিয়ে ক্লায়েন্টের মন রক্ষা করে। এক ট্রাভ্যাল এজেন্ট কৌশলে দেরি করিয়ে দেয় তারই গ্রাহকের ভিসা। এলাকার সবচেয়ে সুন্দর ছেলের মন পেতে গোপনে দৌড় শিখে এক তরুণী। বাথটাব সারাই করতে এক কলের মিস্ত্রি ঢুকে পড়ে তারই প্রিয় নায়িকার বাসায়। এ মানুষগুলো সবাই যুক্ত বাসনার অভিন্ন সুতায়।

তারকা ভরপুর মনস্তাত্বিক সম্পর্কের গল্প ‘ক্যাফে ডিজায়ার’। আজাদ আবুল কালাম, ইন্তেখাব দিনার, সোহেল মন্ডল, তমা মির্জা, খাইরুল বাশার, শ্যামল মাওলা, সানজিদা প্রীতি, সারিকা সাবরিন, আইশা খান, ফারহানা হামিদ, প্রিয়ন্তী উর্বী, প্রিয়াম অর্চি, বায়েজিদ হক জোয়ারদারসহ আরও অনেকেই অভিনয় করেছেন এই সিনেমায়।

শিবব্রত বর্মণের গল্পে চিত্রনাট্য লিখেছেন পরিচালক ও লেখক নিজেই। সুমন সরকার সিনোমাটোগ্রাফী, রাশিদ শরীফ শোয়েবের মিউজিক ও সালেহ সোবহান অনীমের সম্পাদনা কনটেন্টটিকে অন্যরকম এক মাত্রা যোগ করবে।

সিরিজের পর এবার সিনেমা নিয়ে ফেরার প্রস্তুতি নিয়ে পরিচালক রবিউল আলম রবি বলেন, ‘ঊনলৌকিক পরবর্তী কাজে গল্প বলার ধরন ও বিষয়ে পরিবর্তন আনতে চাচ্ছিলাম আমরা। স্ট্রিমিং প্ল্যাটফর্মে বহুল প্রচলিত সাসপেন্স-থ্রিলার, মার্ডার মিস্ট্রি ইত্যাদির বাইরে আর কি করা যায়, ভাবছিলাম। দৈনন্দিন প্রাত্যহিকতা, অস্তিত্ব সংকট, নর-নারীর সম্পর্ক, মানুষের মনস্তত্ত্ব, বাস্তববাদী শৈলী, ইত্যাদি বিষয় নিয়ে আমরা আলোচনা করি। সেই প্রেক্ষাপটে শিবু দা (শিবব্রত বর্মন) কিছু চরিত্রের খসড়া তৈরি করেন। তাতে লক্ষ্য করি যে, সবগুলো চরিত্র ও তাদেরকে কেন্দ্র করে তৈরি করা প্লটগুলো মূলত প্রেম, কামনা ও বাসনার অভিন্ন সুতায় গাঁথা।’

দর্শকদের উদ্দেশ্য পরিচালক বলেন, ‘যারা চলচ্চিত্র নির্মাণ করেন, আর যারা সেটা দেখেন, দু’পক্ষ ভিন্ন জগতের বাসিন্দা। চলচ্চিত্রটা তাদের মধ্যে এক যোগাযোগের মাধ্যম। ফলে প্রতিবার কিছু বানাবার পর আমি উদ্বেগে থাকি – দর্শকেরা এটা কীভাবে নেবেন, কতোটা যোগাযোগ তৈরি করা সম্ভব হবে। এবার দ্বিগুণ উদ্বেগে আছি। কেননা এ ছবিতে আমরা গল্প বলা নিয়ে কিছু নিরীক্ষা করেছি।’