উৎসবের আনন্দে মার্কস অ্যাক্টিভ স্কুল চেস কার্নিভাল অনুষ্ঠিত

বাংলাদেশ দাবা ফেডারেশনের তত্ত্বাবধানে এবং আবুল খায়ের গ্রুপের পৃষ্ঠপোষকতায় দেশজুড়ে চলছে মার্কস অ্যাক্টিভ স্কুল চেস চ্যাম্পস প্রতিযোগিতা।

‘হয়ে ওঠো আগামীর গ্র্যান্ডমাস্টার’ ¯ে¬াগানে প্রতিযোগিতাটি দেশের স্কুলভিত্তিক দলগত দাবার সবচেয়ে বড় টুর্নামেন্ট। তারই ধারাবাহিকতায় চট্টগ্রাম জোনে আনন্দমুখর পরিবেশে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে মার্কস অ্যাক্টিভ স্কুল চেস কার্নিভাল।

গতকাল শুক্রবার নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম হলে এই চেস কার্নিভাল অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রামের ১৭০টি স্কুলের প্রায় সাত হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। দাবা প্রতিযোগিতা ছাড়াও যেকোনো স্কুলশিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেই চেস কার্নিভালে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। দিনব্যাপী এ আয়োজনে হাসি-খেলা-গানে কেটেছে আনন্দঘন মুহূর্ত।

চেস কার্নিভালে আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ক্ষুদে দাবাড়–দের সাথে সিমুল্টেনাস চেস ম্যাচ খেলেন। দাবা খেলা ছাড়াও শিশুকিশোরেরা যেমন খুশি তেমন সাজো, মেমোরি টেস্ট ও ছবি আঁকা প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এছাড়াও চেস কার্নিভাল জুড়ে ছিল দাবা খেলাবিষয়ক পাপেট শো, বায়োস্কোপ, রিং গেম, ডার্টবোর্ড, যাদু প্রদর্শনী, ইন্টারেক্টিভ গেমসহ বিভিন্ন আকর্ষণীয় আয়োজন। উৎসবের পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে চলছিল দাবার লড়াই। অনেকেই আবার মেতে ছিল বিশালাকারের রাজা-মন্ত্রী, হাতি-ঘোড়া সৈন্যদের ডামির সঙ্গে ছবি তোলায়।
১৮ ও ১৯ সেপ্টেম্বর চট্টগ্রাম জোন-০১ এবং ২০ ও ২১ সেপ্টেম্বর চট্টগ্রাম জোন-০২ এর দাবা প্রতিযোগিতা একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রামের ১২০টি স্কুলের ১৫০টি দল অংশগ্রহণ করবে। বিজ্ঞপ্তি